বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:১২ অপরাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান যুক্তরাজ্য ও তুরস্ক সফর যশোরে লোকসানে চামড়া বিক্রি করে ফিরে আসছেন ব্যবসায়ীরা পানিতে তলিয়ে আছে সুনামগঞ্জের অনেক এলাকা যশোরে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড শ্রীনগরে পূর্ব শত্রুতার জেরে সাংবাদিকের উপর নৃশংস হামলা থানায় অভিযোগ  সিরাজগঞ্জ তাড়াশে মাংস ভাগাভাগি নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ১০ মোটরসাইকেলের ধাক্কায় চালক ও বৃদ্ধা নিহত ঝিকরগাছায় মধ্যবিত্তদের মাঝে শাড়ি-লুঙ্গি বিতরণে ঈদ সুপার সপ কুরবানি কর মনের পশু টুংটাং শব্দে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন কর্মকারেরা  ঈদে সড়কে ঘরমুখী মানুষের চাপ  গাজীপুরে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ সলঙ্গায় অজ্ঞাত ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরহী  এক যুবক নিহত খাগড়াছড়িতে শতাধিক ঔষধি ও ফলজ সহ বৃক্ষরোপণ করেন পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) ঘূর্ণিঝড়ের রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে বাংলাদেশ গ্রাম থিয়েটার পক্ষ থেকে নগদ অর্থ প্রদান বিআরটিএ অফিসের শত দালালের মাঝে একজন পরিশ্রমি ভালো মানুষ মো: কামরুজ্জামান সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে মানববন্ধন কর্মসূচি উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু নড়াইলে মাছের ঘেরে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু ডুমুরিয়ায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  নড়াইলে সড়ক দূর্ঘটনায় যুবক নিহত সাতক্ষীরা-য় কৃষক দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত  শ্রীপুরের ভয়াবহ অগ্নিকাণ্ডে গরুসহ গোয়াল পুড়ে ছাই  দেশ বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন  সংসদ সদস্য এ্যাড. বিপ্লব হাসান ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত নড়াইলে দুস্থ ও অসহায় পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ মোংলায় ইউথ এ্যাম্বাসেডর এর মিটিং অনুষ্ঠিত শ্রীপুর উপজেলা চেয়ারম্যান রাজনকে বিজয়ী সংবর্ধনা যশোরে অটোরিকশায় সন্তান প্রসব মণিরামপুরে ৫ম শ্রেণির ছাত্রী ধর্ষণের স্বীকার হয়ে ৫ মাসের অন্তঃসত্তা- আটক ২ শপথ নিলেন শ্যামল সজীব শাবানা

বাবুই পাখি

উপজেলা / জেলা-প্রতিনিধি / ১৯ বার পড়া হয়েছে
সময় বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:১২ অপরাহ্ন

মোঃ বুলবুল হোসেন:

আমাদের আঙিনায় বাবুই পাখির বাসা । বাসাটি বেশ বহুদিন তা প্রায় দু’ই বৎসর যদিও এরা আমার নিজের পোষা কোন পাখী নয়। তবুও আমার কাছে মনে হতো এরা যেনা আমার পোষ্য পাখী এরা আমাদেরই আপনজন। এদের দেখলে মনের মাঝে একটা আনন্দ অনুভব হতো। খেতে দিলে আমার হাতে এসে খাবার খেতো।

সব সময় একেবারে কাছাকাছি থাকে । আনাগোনা করে আমাকে দেখে কখনো ভয় পায় না। সে কখনো সরে যায় না, ইদানিং কিছুদিন হলো ওদের সংসারে দুটি ফুটফুটে বাচ্চা হয়েছে । বেশ চমৎকার লাগে পুরুষ বাবুই ও তার সাথী মিলে প্রায় সময়ই বাহির থেকে ভিবিন্ন খাবার এনে তাদের বাচ্চাদের খাওয়ায় ।আমি সকাল,দুপুর বিকাল আমার বাড়ি রাঙিন বসে দেখি যা আমায় মুগ্ধ করে। ওদের গানের সুরে আমার ঘুম ভেঙ্গে যায়। গত কাল আমি বাহিরে গিয়ে ছিলাম। বাড়ী ফিরেই নারিকেল গাছের দিকে তাকাই দেখি বাবুই পাখি দুটি ব্যাপক চেঁচামিচি অনুভবে তাদের কান্নার আওয়াজ শুনতে পাই।

সেই কি কান্না যে কোন মা তার বাচ্চাকে কোল থেকে হারিয়েছে অথবা তার কাছ থেকে ছিনিয়ে নিয়েছে । তাদের কান্নায় আকাশ ভারী হয়ে গিয়েছে। তার পর নারিকেল গাছের গোড়ায় গিয়ে দেখি। সত্যিই তার বাসা থেকে কে যেন তাদের বুকের ধন ছিনিয়ে নিয়েছে । যা দেখে আমি ব্যাপক কষ্ট পেলাম এবং ভাবতে লাগলাম। কে এমন কাজ করতে পারে । তারপর হঠাৎ আমার খেয়াল হলো আমার পাশের বাড়ীর এক দুষ্ট ছেলে আমাকে বেশ কয়েকদিন আমাকে বলেছে । আমাকে বাচ্চা দুটো দিবেন আমি নিবো। তাকে আমি অনেক দিন বুঝিয়েছি । আর বলেছি বাবা এটা দেওয়া যাবে না। তোর মার কাছ থেকে তোকে কেউ যদি ছিনতাই করে নিয়ে যায়। তোর কেমন লাগবে, তোর মা বাবার’ই কেমন লগবে একটু ভাবতো । আমার কথা শুনে সে কিছু দিন থেমে ছিল। এগুলো তুই নিস না বাবা এগুলো নিলে আল্লাহ অনেক পাপ দেয়।

আমার সন্দেহ হতে লাগলো। সে হয়তো এই কাজ করতে পারে, তার নেশা ছিল পাখির বাচ্চা ধরে পালন করা। পরে বহুখোঁজাখুঁজির পর সন্ধান পেলাম সেই ছেলের। আর কাজটি এই ছেলে করেছে। সেই ছেলেটিকে বুঝিয়ে সুঝিয়ে বলার পর তার কাছ থেকে বাবুই পাখির বাচ্চা নিয়ে আসি । সেই বাবুই ছানা বাবুই পাখির বাসায় ফিরিয়ে দেই । মুহুর্তের মধ্যেই বাবুই পাখির কান্না থেমে আনন্দে রুপ নিলে । বাচ্চা দুটি কে পেয়ে বাবুই পাখি দুটি একদম শান্ত হয়ে গেল। আমিও খুশী হলাম তাদের সন্তানকে তাদের কাছে ফিরিয়ে দিতে পেরে ।

পশু পাখী,মানুষ যাই হোক সন্তান হারানোর কি বেদনা তা একমাত্র সেই বাবা মা জানে, যারা সন্তান হারিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!