শিরোনাম:
শিরোনাম:
শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত শ্রীনগরে ঈদ -ই মিলাদুন্নবী ( সাঃ) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল নড়াইল লোহাগড়া উপজেলায় ১০২ জনের নামে মামলা অজ্ঞাত ১৫০ যশোরের  ভারী বৃষ্টিতে বিলহরিণার মাঠে কয়েক হাজার বিঘার ধান পানির নিচে  বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান জিল্লুর রহমানের বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ ছোট্ট খোকা মাহিম রৌমারীতে নিখোঁজের ২৭ ঘন্টা পর মরদেহ উদ্ধার কেশবপুরে উপড়ে পড়েছে মধু কবির স্মৃতি বিজড়িত “কাঠ বাদাম” গাছটি রৌমারীতে গোসলে নেমে এক ভাই বেঁচে ফিরলেও অপরজন নিখোঁজ পাঁচ চিকিৎসকে চলে পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

রৌমারীতে মুক্তাঞ্চলে দেয়াল লিখনির মাধ্যমে জিয়াউর রহমান ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারন  

উপজেলা / জেলা-প্রতিনিধি / ২৮ বার পড়া হয়েছে
সময় বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৫ অপরাহ্ন

লিটন সরকার রৌমারী,(কুড়িগ্রাম )প্রতিনিধি :

মহান মুক্তিযুদ্ধের মুক্তাঞ্চল কুড়িগ্রামের রৌমারীকে ঘিরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্মৃতি বিজড়িত ইতিহাস ও কর্মযজ্ঞ দেশ ও জাতির সামনে তুলে ধরতে এবং মুক্তিযুদ্ধের স্মৃতিসমূহ সংগ্রহ ও সংরক্ষণ করার লক্ষ্যে গঠিত ‘মুক্তাঞ্চল পাঠাগার ও মুক্তিযুদ্ধ স্মৃতি সংগ্রহশালা’ এর উদ্যোগে দেয়াল লিখনি কর্মসূচি পালন করা হয়েছে।

গত শুক্রবার সকাল থেকে আজ ৮ সেপ্টেম্বর রবিবার তিনদিন ব্যাপী উপজেলার বিভিন্ন সড়কের পার্শ্ববর্তী দেয়াল ও প্রতিষ্ঠানের দেয়ালে বিভিন্ন স্লোগান লিখনির মাধ্যমে এ কর্মসূচি পালন করেছে সংগঠনটি।মুক্তাঞ্চল পাঠাগার ও মুক্তিযুদ্ধ স্মৃতি সংগ্রহশালা’র প্রতিষ্ঠাতা ও প্রধান পৃষ্ঠপোষক, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামিম আকতার শুভ জানান, জেড ফোর্স কমান্ডার, মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ঐতিহাসিক অমর বাণী, ‘আমি মেজর জিয়া বলছি- উই রিভোল্ট’ এই ডাকে সাড়া দিয়ে বাংলার মানুষ স্বাধীনতা অর্জন করেন।

মুক্তিযুদ্ধের সময় রৌমারীতে জিয়াউর রহমানের নেতৃত্বে ৬৫ হাজার মুক্তিযোদ্ধা ট্রেনিং গ্রহণ করেন। যুদ্ধ চলাকালীন সময় ও পরবর্তীকালে তিনি রৌমারীতে বেশ কিছু কর্মযজ্ঞ করেন যা আজও স্মরণীয় হয়ে আছে। রৌমারীতে প্রথম বেসামরিক প্রশাসন ব্যাবস্থার পাশাপাশি, তিনি রৌমারী মহাবিদ্যালয় প্রতিষ্টাসহ নানা ধরনের কাজ করেন। তিনি আরও জানান, জিয়াউর রহমান ২৮ আগষ্ট ১৯৭১ রৌমারীতে এসে বলেন, ‘রৌমারীতে আসলে আমি স্বাধীনতার স্বাদ পাই’ ।

মুক্তাঞ্চল রৌমারীকে ঘিরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্মৃতি বিজড়িত ইতিহাস ও কর্মযজ্ঞ দেশ ও জাতির সামনে তুলে ধরতে এবং মুক্তিযুদ্ধের স্মৃতিসমূহ সংগ্রহ ও সংরক্ষণ করার লক্ষ্যে আমাদের বিভিন্ন কার্যক্রম চলমান আছে ও থাকবে বলেও জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন, মুক্তাঞ্চল পাঠাগার ও মুক্তিযুদ্ধ স্মৃতি সংগ্রহশালার সদস্য মো. নাসির হোসাইন, ইয়াছির আরফাত নাহিদ, মিঠুন মিয়া, মর্তুজ আহমেদ, ওমর ফারুক, সোহেল রানা, মঞ্জুরুল ইসলাম তামিম, রাজু আহমেদ, সবুজ আহমেদ, হোরায়রা আহমেদ, বিপ্লব হাসান, মমিনুল ইসলাম, রাকিব হাসান ও রাজিবপুর উপজেলার মোকলেসুর রহমান, পলাশ মাহমুদ, হান্নান সরকার, আলামিন আকন্দ, সুমন আহমেদ মিঠু,তারিকুল ইসলাম, আলতাফ হোসেন, হাবিব, শাকিল আহমেদসহ অনেকেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!