শিরোনাম:
শিরোনাম:
মাগুরা রিপোর্টার্স ইউনিটির-শ্রীপুর উপজেলা শাখায় কমিটি গঠন শান্তিগঞ্জ প্রেসক্লাবে সংবর্ধিত সভা অনুষ্ঠিত পাইকগাছা প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইলে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের মানব বন্ধন অনুষ্ঠিত ঝিনাইদহে বিএনপি’র সমাবেশ সফল করার লক্ষ্যে প্রস্তুতি সভা জেলা সমাবেশ সফল করতে কালীগঞ্জে বিএনপির প্রস্তুতি সমাবেশ  মাসিক আল মুনাদীর সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইল পৌরসভার ১ নং ওয়ার্ড সেচ্ছাসেবক লীগের সভাপতি গ্রেফতার কালীগঞ্জে দূর্গা পূজা উপলক্ষে বিএনপির শাড়ী বিতরন প্রবল ভারী বৃষ্টিপাতের কারণে জলমগ্ন পশ্চিম মেদিনীপুর, উদ্ধারে জেলা পুলিশ স্মৃতির কাপ্তাই মিলনমেলা অনুষ্ঠিত যশোরের ঢাকুরিয়া সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন 

রাজগঞ্জে শীতের আগমনে লেপ তোশক তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

উপজেলা / জেলা-প্রতিনিধি / ১৪০ বার পড়া হয়েছে
সময় রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন

জি,এম বাবু //ডেস্ক রিপোর্ট ঃ

এখন ভোরের ঘাসের ডগায় জমে থাকা শিশির বিন্দুই বলে দিচ্ছে শীতের আগমনী বার্তা। তাইতো যশোরের মনিরামপুর উপজেলার বৃহত্তর বানিজ্যিক শহর রাজগঞ্জ বাজারসহ পশ্চিমাঞ্চলের ৬টি ইউনিয়নের লেপ তোশক ব্যবসার সাথে জড়িত কারিগররা লেপ তোশক ও নতুন নতুন বালিশ তৈরীতে ব্যস্ত সময় পার করছেন।
এবার শীতের আগমনী বার্তার সাথে পাল্লা দিয়ে শীত নিবারণের উপকরণ লেপ তোশকের দোকানে ভিড় করছে এ অঞ্চলের সাধারন মানুষ। কারণ পশ্চিমাঞ্চলের এ ৬ ইউনিয়নে শীত জেকে বসার আগেই শীত নিবারণের চেষ্টা বেশ আগে ভাগেই শুরু করে দিয়েছে তারা। ব্যবসায়ীরা জানায়, শীতের আগমনীর সাথে বৃহত্তর মনিরামপুর উপজেলার বানিজ্যিক শহর রাজগঞ্জ বাজারের বিভিন্ন লেপ তোশকের কারিগর ও ব্যবসায়ীদের মাঝে কর্মচাঞ্চল্যতা ফিরে এসেছে।
তারা এখন লেপ তোশক তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। বানিজ্যিক শহর রাজগঞ্জ বাজারসহ পশ্চিমাঞ্চলের ৬টি ইউনিয়নের বিভিন্ন ছোট—বড় হাট—বাজারগুলোতে জাজিম, বালিশ, লেপ, তোশক তৈরী ও বিক্রির কাজে শতাধিক কারিগর এবং ব্যবসায়ী নিয়োজিত রয়েছেন। পাশাপাশি কাপড়ের মানভেদে লেপ তোশকের দাম নির্ধারণ করা হচ্ছে। ৪—৫ হাত লেপের দাম এবার নির্ধারণ করা হয়েছে ১২শ থেকে ১৮শ টাকা পর্যন্ত। সেই সাথে তোশক প্রতি দাম নেয়া হচ্ছে ১৫শ টাকা থেকে ১৯ টাকা পর্যন্ত। তবে অনেকেই বলছে এবার তুলার দাম বেশি হওয়ায় লেপ তোশকের দামও বেড়েছে।
সরজমিনে উপজেলার পশ্চিমাঞ্চলের ৬টি ইউনিয়নের রোহিতা বাজার, বাসুদেবপুর বাজার, মুড়োগাছা বাজার, খেদাপাড়া বাজার, হেলাঞ্চি বাজার, হরিহরনগর বাজার, এনায়েতপুর বাজার, ডুমুরখালি বাজার, রাজগঞ্জ বাজার, ঝাঁপা বাজার, কোমলপুর বাজার, ষোলখাদা বাজার, মল্লিকপুর বাজার, চালুয়াহাটির নেংগুড়াহাট বাজার, শয়লা বাজার, পারখাজুরা বাজার, কাঁঠালতলা বাজার, মশ্মিমনগর বাজার, বেলতলা বাজারসহ বিভিন্ন হাট—বাজার ঘুরে দেখা যায়,
কালার তুলা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩৫থেকে ৪০টাকা কেজি। মিশালী তুলা ২০টাকা কেজি, আকাশি তুলা ৪০টাকা কেজি, ফোম তুলা ১৫০টাকা কেজি, রঙ্গীন তুলা ৪০টাকা কেজি, সিম্পল তুলা ৮০ থেকে ১০০টাকা কেজি, শিমুল তুলা ৬০০টাকা থেকে ৭৫০টাকা কেজি ও সাদা তুলা ৭০ থেকে ৮০টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। চলতি বছরের ডিসেম্বর মাসে শীতের তীব্রতা যদি বাড়ে সেক্ষেত্রে লেপ তোশক তৈরী ও বিক্রি আরও বাড়বে বলে প্রত্যাশা এ অঞ্চলের ব্যবসায়ীদের।
বানিজ্যিক শহর রাজগঞ্জ বাজারের রাজ বেডিং হাউজেজর মালিক রাসেল আহম্মেদ তপু জানান, সময় মতো লেপ তোশক ডেলিভারি দেয়ার জন্য তারা এখন খুবই ব্যস্ত। সারা বছরের মধ্যে চলতি শীত মৌসুমেই তারা লেপ তোশক, জাজিম ও বালিশের অর্ডার বেশি পান। এবার ও অনেক অর্ডার হয়েছে। ফলে এ সময় তাদের কাজ একটু বেশি করতে হয়। এক মৌসুমের আয়ে ঘরভাড়া, কর্মচারির বেতন, বিদ্যুৎবিল দিয়েই তাদের পুরো বছর চলতে হয়।
অপর দিকে শীত মৌসুমের শুরুতেই এ অঞ্চলের বিভিন্ন গ্রামের গৃহবধুরা কাঁথা সেলাই শুরু কেও দিয়েছেন। অনেক পরিবার রয়েছেন যারা শীত মৌসুমে কাঁথা সেলাইয়ের মাধ্যমে জীবিকা নির্বাহ করে থাকেন। এব্যাপারে কথা হয় ঝাঁপা ইউনিয়নের হানুয়ার গ্রামের গৃহবধু বিলকিস বেগমের সাথে তিনি জানান, শহরের অনেক মধ্যবিত্ত পরিবার শীত মৌসুম আসার আগেই তাদের কাছে কাঁথা সেলাই করে দেওয়ার জন্য কাপড় ও সুতা সরবরাহ করেন। তবে নকশা ভেদে এক একটি কাঁথা সেলাই করতে মজুরি বাবদ নেয়া হয় ১হাজার থেকে ১২শ টাকা পর্যন্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!