শিরোনাম:
শিরোনাম:
যশোরের ঢাকুরিয়া সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত

যশোরে প্রধান শিক্ষককে পা ধুইয়ে ঘোড়ার গাড়ীতে করে বিদায়ী সংবর্ধনা

উপজেলা / জেলা-প্রতিনিধি / ২৩ বার পড়া হয়েছে
সময় শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন

বিক্রম সাগর:

যশোরে প্রধান শিক্ষককে পা ধুইয়ে ঘোড়ার গাড়ীতে করে বিদায়ী সংবর্ধনা

পূর্ব আবাদ কচুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহিনুর রহমানের বিদায় সংবর্ধনা। ক্রেষ্ট প্রদান ও উপহার প্রদান ও পা ধুয়ে সম্মান প্রদশর্ন ও ঘোড়ার গাড়িতে করে রাজকীয় ভাবে বাড়িতে পৌছে দেন সকল স্তরের জনগন ও এলাকাবাসী ও প্রাক্তন ছাত্রছাত্রীবৃন্দ।
প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষা অফসার জনাব আসাদুজ্জামান বিশেষ অতিথী হিসাবে উপস্থিত ছিলে প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মাহমুদ হোসেন এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক সভাপতিবন্দ, কমিটির সদস্যবন্দ সহ এলার সর্বস্তরের জনগন।
চলে যাওয়া মানে প্রস্হান নয়, বিচ্ছেদ নয়, চলে যাওয়া মানে নয়, বন্ধন ছিন্ন করা।

Education is a process which develops our body, mind and soul. অর্থাৎ, শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা আমাদের দেহ, মন ও আত্মাকে উন্নত করে। অন্যান্য প্রানীদের সাথে মানুষের পার্থক্য এখানেই। গরুকে গরু হতে হয় না, বাঘকে বাঘ হতে হয় না, কিন্তু মানুষকে মানুষ হতে হয়, আর সেটা আর্জন করতে ছাত্রছাত্রীদের জীবনে সবচেয়ে বড় গুরু দায়িত্ব পালনীকারী শ্রদ্ধীয় স্যার জনাব শহিনুর রহমান।
একটি মোমবাতি যেমন নিজে পুড়ে জগৎ আলোকিত করে, ঠিক তেমনি স্যার ছিলেন পথ প্রদর্শক তিনি নিজে সময়, যোগ্যতা ও শ্রম দিয়ে পথ দেখিয়েছেন।তার কর্মনিষ্ঠা, প্রজ্ঞা, শিখনকৌশল,ছাত্রদের কে মানুষের মত মানুষ করে গড়তে তার চেষ্টার কোন ত্রুটি ছিলো না।

শিক্ষা জাতির মেরুদণ্ড। মেরুদণ্ড ছাড়া যেমন কোন প্রাণি সোজা হয়ে দাঁড়াতে পারে না, তেমনি শিক্ষা ছাড়া কোন জাতির পক্ষেই বিশ্বের দরবারে মাথা উঁচু করে স্বীয় অস্তিত্ব নিয়ে মর্যাদাপূর্ণ আসন অর্জন করা সম্ভব না। যে জাতি যত বেশি শিক্ষিত, বিশ্বদরবারে সে জাতি তত বেশি মর্যাদাপূর্ণ আসনে অধিষ্ঠিত। কাজেই শিক্ষার কোন বিকল্প নেই। একটি সুশিক্ষিত জাতিই উপহার দিতে পারে একটি সুন্দর দেশ, সুন্দর ভবিষ্যৎ। আর এই ভবিষ্যৎ এর ভিত্তি হচ্ছে আমাদের শিশুরা। আর এই কোমলিত শিশুদের মানুষ করবার দায়িত্ব নিয়ে জনাব শাহিনুর রহমানের এই প্রতিষ্ঠানে আগমন ঘটেছিলো। প্রতিটি শিশু সুশিক্ষায় শিক্ষিত হবে তখন সেই দেশ ও জাতি শান্তি সমৃদ্ধির সর্বোচ্চ শিখরে আরোহণ করবে। একজন শিল্পী তার শিল্পকে যেভাবে তিলে তিলে যত্ন সহকারে গড়ে তোলে, ঠিক তেমনি ভাবে এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি শিশুর পরিপূর্ণ মেধা বিকাশের নিমিত্তে, তাদেরকে ভালবাসা ও সুশাসনের মধ্য দিয়ে আলোকিত মানুষ হিসাবে তৈরী করতে শাহিনুর রহমানের স্যারের ভূমিকা অতুলনীয় ছিলো।

একটি দেশ ও জাতি উন্নত ও সমৃদ্ধ হয় শিক্ষিত, চরিত্রবান, মানবতাবোধ সম্পন্ন নাগরিকের দ্বারা। সেই নাগরিক তৈরীর সর্বাত্মক প্রচেষ্টায় অনবরত কাজ করেছেন তিনি।

আপনি সব সময় সত্যবাদী ও সত্যের পক্ষে কথা বলতেন। সব সময় সত্য কাজে উৎসাহিত করতেন। স্যার বলতেন ” সত্যই সুন্দর, সুন্দরই সত্য।” একজন শিক্ষকের মধ্যে যে এত গুণাবলী থাকতে পারে,তাকে না দেখলে কেউ বিশ্বাস করতে পারবে না। তিনি সত্যি সত্যিই ছিলেন ফিলোসোফার ও উত্তম পথ প্রদর্শক দু’এক কথায় বলতে গেলে আপনি একজন আদর্শ শিক্ষক।

তাই বলতে হয়,
এ আঙিনা বলে বিদায়
দেই আর না দেই মনতো ভীষন কাদায়।
তবে আমাদের মনে রাখতে হবে, Every farewell is begening a new life অর্থাত প্রতিটি বিদায় একটি নতুন জীবনের শুরু। এই বিদায়ের মাধ্যমে স্যার একটি নতুন জীবনে পদার্পন করবেন। পরিবারকে নতুনভাবে সময় দেবেন।আমাদের প্রতিষ্ঠান থেকে বিদায় হলেও আমরা আশা করছি স্যার দীর্ঘদিন সকলের মাঝে বেচে থাকুক।ভবিষ্যৎ জীবন সুন্দর ও সাফল্যময় হোক এই কামনা করি।
কবির ভাষায় বলতে হয়, বিদায় বেলার ক্রান্তিলগ্নে ভাড়াক্রান্ত মনে,

কোন ভাষাতে জানাব বিদায় ভাবছি ক্ষণে ক্ষণে।আপনি দীর্ঘায়ু হোন, সুস্থ থাকুন, ভালো থাকুন।
শুভ বিদায় স্যার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!