শিরোনাম:
শিরোনাম:
যশোরের ঢাকুরিয়া সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত

পড়াশোনার পাশাপাশি মাশরুম চাষ করে স্বাবলম্বী শ্রীপুরের নাজমুল হুসাইন

উপজেলা / জেলা-প্রতিনিধি / ২৪ বার পড়া হয়েছে
সময় শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন

মোঃ এমদাদ মাগুরা প্রতিনিধি:

প্রত্যন্ত গ্রামের স্নাতক শিক্ষার্থী মোঃ নাজমুল হুসাইন (২৪)। অভাবের সংসারে হাল ধরতে এবং নিজে কিছু করার জন্য মাশরুম চাষকে বেছে নেন। চাকরির পেছনে না ছোটা এ তরুণ বছর ঘুরতেই সফলতার দেখা পান। তবে খুব সহজে এ সফলতা আসেনি। এজন্য করতে হয়েছে অক্লান্ত পরিশ্রম। বর্তমানে তিনি মাশরুম বিক্রি করে মাসে প্রায় ৮০ হাজার টাকা আয় করেন।

তরুণ এ উদ্যোক্তার বাড়ি মাগুরা সদর উপজেলার মহিষাডাঙ্গা গ্রামে। তিনি ওই গ্রামের কৃষক মোঃ ইসলাম বিশ্বাসের ছেলে। তিন ভাইয়ের মধ্যে মোঃ নাজমুল হুসাইন বড়। তিনি মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের হিসাববিজ্ঞান বিভাগের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র।মোঃ নাজমুল হুসাইন বলেন, ‘পড়াশোনা করে চাকরি করবো এ অপেক্ষায় না থেকে নিজে কিছু একটা করার চেষ্টা করি। প্রথমে বিভিন্ন সিদ্ধান্ত মাথায় নিই কিন্তু কোনো কিছুতেই স্থির হতে পারছিলাম না। পরে সিদ্ধান্ত নিই মাশরুম চাষ করবো।

২০১৭ সালে যুব উন্নয়ন থেকে এগ্রিকালচার এন্ড হর্টিকালচার বিষয়ে আবাসিক এক মাস প্রশিক্ষণ গ্রহন করি।তখন থেকেই উদ্যেক্তা হবো বলে নিজেকে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করি।কিন্তু টাকার অভাবে শুরু করতে পারি নি। পরবর্তীতে ২০১৯ সালে কৃষি অফিস থেকে একটা মাশরুম চাষের প্রদর্শনী দেন এবং কৃষি অফিসার হুমায়ন কবির তাকে মাশরুম চাষের জন্য মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করে দেন।প্রশিক্ষণ শেষ করে টিউশনি করে অল্প অল্প করে টাকা বিনিয়োগ করি।প্রথম বছর ২০১৯ সালে ১৮,০০০ টাকা বিনিয়োগ করে ১,০২,০০০ টাকা লাভ করে।২০২০ সালে লাভ হয় ২,৫০,০০০ টাকা। আস্তে আস্তে ব্যাপক পরিসরে বৃদ্ধি পাচ্ছে।বর্তমানে তার ফার্মে ১০ জন শ্রমিক কাজ করে এবং সিজোনাল কাজের সময় ২০-২৫ জন মতো কাজ করে।নাজমুল হুসাইনের অধীনে প্রশিক্ষণপ্রাপ্ত ৩০ টি খামারি রয়েছে। সে তাদের বীজ সংগ্রহ করে এবং উৎপাদিত মাশরুম বিক্রি করে দেন।নাজমুল হুসাইন উৎপাদিত মাশরুম দিয়ে পাউডার,কেক,বিস্কুট,জ্যাম জেলি নিয়ে কাজ করছে।

২০২৩ সালে তরুণ উদ্যেক্তা মাগুরা জেলা প্রশাসক মাগুরার সফল উদ্যেক্তার স্বকৃতি দিয়েছেন।

পরিবার প্রথমদিকে নাজমুল হুসাইন এর কাজে সাড়া না দিলেও পরে বুঝতে পারেন।
মোঃ নাজমুল হুসাইন বলেন, ‘একটি পলিব্যাগে কাঠের বা ধানের গুঁড়া, গমের ভুষি, ধানের খড়, পানি, পিপি, নেক, তুলা ও মাশরুমের মাদার দিতে হয়। বীজগুলো ট্রান্সফার করার ২০-৩০ দিনের মাথায় এটি রান হয়ে যায়। প্যাকেট কেটে ৫ থেকে ১০ দিন রাখতে হয়। এর মধ্যেই ফলন শুরু হয়। একটি স্পন থেকে ৩ মাসের মধ্যে চারবার ফলন পাওয়া যায়। ব্যাগগুলো ফেলে না দিয়ে জমিতে জৈব সার হিসেবে ব্যবহার করা যায়।’

নাজমুলের গড়ে তোলা ‘নাজমুল ড্রিম মাশরুম সেন্টার’ অবসর সময়ে কাজ করেন এলাকার কয়েকজন নারী। ফলে তারাও স্বাবলম্বী হতে পেরেছেন। বর্তমানে মাশরুম সেন্টারে ঋষি ও ওয়েস্টার,মিল্কি ধরনের মাশরুম উৎপাদন হচ্ছে। প্রতিদিন তিনি ৭৫-১৫০কেজির মতো মাশরুম তোলেন। তা ২২০-২৫০ টাকা কেজি দরে মাগুরা,ঝিনাইদহ, যশোর,ফরিদপুর,গোপালগঞ্জ,ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করেন।
কৃষি উপসহকারী আশরাফুল আলম বলেন,নাজমুল একজন তরুণ উদ্যেক্তা।মাশরুম চাষে তার ব্যাপক আগ্রহ ছিলো।তাছাড়াও মাশরুম সুস্বাদু খাবার। কৃষি অফিস থেকে তাকে সবোর্চ্চ সহযোগিতা করছি।আমরা আশা করি তরুণ যুবক সবাই যদি প্রশিক্ষণ নিয়ে মাশরুম চাষ করতো তাহলে বেকারত্ব সমস্যা দূর হতো এবং নিজেরা স্বাবলম্বী হতে পারতো।

মাগুরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ন কবির বলেন ,মাশরুম একটি পুষ্টিকর খাবার।নাজমুল একদিন অফিসে এসে উদ্যোগের কথা জানান এবং সহযোগিতা চান। তরুণদের এ ধরনের উদ্যোগকে আমরা স্বাগত জানাই। তাই মাশরুম সেন্টার দেখতে আসি। উপজেলা কৃষি অফিস তার সার্বিক খোঁজ-খবর রাখছে এবং নানা ধরনের সহায়তা দিচ্ছে’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!