শিরোনাম:
শিরোনাম:
ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত শ্রীনগরে ঈদ -ই মিলাদুন্নবী ( সাঃ) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল

ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরাম’র সাহিত্য সম্মেলন-২০২৪ সম্পন্ন

উপজেলা / জেলা-প্রতিনিধি / ১৭ বার পড়া হয়েছে
সময় শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন

আবদুল কাদির জীবন, সিলেট জেলা প্রতিনিধি :

“সম্মীলনীর খোলা দুয়ার, আনুক প্রাণে সৃজন জোয়ার” স্লোগানে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সম্পন্ন হলো ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের উদ্যোগে আয়োজিত সংগঠনের ৩ বৎসর পূর্তী উপলক্ষে দুইদিনব্যাপী “ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও সাহিত্য পুরস্কার ২০২৪’র দ্বিতীয় দিন।

গতকাল (২৭ এপ্রিল ২০২৪) সকাল ১১ ঘটিকার সময় সিলেট নগরীর দরগা গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সোলেমান হলে ‘ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও সাহিত্য পুরস্কার ২০২৪’ অনুষ্ঠিত হয়।

ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শাহ্ মোঃ সফিনূর এর সভাপতিত্বে এবং প্রভাষক শাহাবুদ্দিন ও কবি জাহানারা রেখার যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট নর্থ ইস্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। সংগঠনের সভাপতি, বিশিষ্ট লোক গবেষক আবু সালেহ আহমদের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন প্রফেসর ড. শহীদ মনজু।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম সোয়েব, দৈনিক দেশজগত পত্রিকার সম্পাদক, কবি মাহমুদুল হাসান নিজামী, নজরুল গবেষক, রাষ্ট্রচিন্তক ও সংস্কৃতজন মুহাম্মদ আতা উল্লা খান আতা, পশ্চিমবঙ্গ ভারতের টেলিভিশন শিল্পী ও শিক্ষক ড. দীপা দাশ, লেখক, গবেষক, বহুগ্রন্থ প্রণেতা, বীর মুক্তিযোদ্ধা কবি আ খ ম সিরাজুল ইসলাম, আন্তর্জাতিক মানবাধিকার দূর্নীতি বিরোধী অপরাধ সোসাইটির মহাসচিব ড. আলহাজ্ব শরীফ সাকী, আইনজীবী, প্রাবন্ধিক, শিক্ষাবিদ ও সাংবাদিক ড. মুহাম্মদ আবু তাহের, কবি ও লেখক ড. দ্যুতি দত্তগুপ্ত (ভারত), কবি সিরাজ উদ্দিন (করিমগঞ্জ আসাম)।

অনুষ্ঠানে প্রধান অতিথি নর্থ ইস্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস পুরস্কারপ্রাপ্ত কবি ও সাহিত্যিকদের হাতে তুলে দেন “ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন সাহিত্য পুরস্কার ও সম্মাননা স্মারক”

সেরা দশ রুপ্যপদক পেয়েছেন, সাবেক উপ-সচিব, লেখক ও গবেষক ড. শেখ ফজলে এলাহি, কবি প্রাবন্ধিক ও সাংবাদিক মাহমুদুল হাসান নিজামী, লেখক ও গবেষক নজরুল বাঙ্গালী, লেখক শুকুর চৌধুরী, মননশীল লেখক ও সংগঠক সেলিম আউয়াল, শিক্ষানুরাগী দেওয়ান মাসুদুর রহমান চৌধুরী, সাংবাদিক ও সম্পাদক সেখ নুরুল হুদা, লেখক ও ব্যাংকার হাসিনা মমতাজ, শিশু সাহিত্যিক জসীম আল ফাহিম, লেখক ও গবেষক রশিদ আহমদ।

সৃজনশীল এওয়্যার্ড পেয়েছেন, ইতিহাসবিদ মোঃ কলিম উল্লাহ, লন্ডন কোর্টের বিচারক আয়েশা আহমদ, লেখক ও ব্যাংকার সুজাদুল হক, লেখক বেলাল আহমদ চৌধুরী, লেখক ও সাংবাদিক মোঃ সাঈদ মাহাদী সেকেন্দার, মরমী কবি ও গীতিকার আব্দুল গণী ভুইয়া, প্রবাসী লেখক আব্দুল মুকিত মুখতার, শিক্ষাবিদ ও সাহিত্যিক নাসরিন খান, লেখক ও ব্যাংকার জয়নাল আবেদীন বেগ, শিক্ষক ও লেখক নাজমুন নাহার নাজু।

মননশীল এওয়্যার্ড পেয়েছেন, ড. আ ন ম এহসানুল মালিকী, কবি নুরুল হক, মননশীল লেখক নাসরিন ইসলাম, কবি আব্দুল আজীজ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা রৌশনারা আক্তার রুশো, লেখক মোঃ সাজ্জাদ হোসেন বিশ্বাস, প্রবাসী লেখক সাহানুকা হাসান শিখা, মননশীল লেখক হালিমা বেগম, লেখক ও সংগঠক মোঃ মুজিবুর রহমান বকুল, মরমী সাহিত্যের লেখক শাহিনা জালালী।

তুরুণ এওয়্যার্ড পেয়েছেন, তরুণ লেখক ও শিক্ষক আসআদ বিন এ মতিন, মুক্তিযুদ্ধ বিষয়ক লেখক আনোয়ারা খাতুন, তুরুন লেখক হাবীব খোকন, নেক পারভিন চিত্রা, ইমরান আকন্দ, শিক্ষক ও তরুণ লেখক মৃনাল কান্তি দাস, তরুণ মননশীল লেখক মীর মিজান, তরুণ মননশীল প্রবাসী লেখক মাহমুদুল হাসান ফারুকী, তরুণ মননশীল লেখক মাফরুহা আহসান মিতু, তরুণ লেখক ও প্রাবন্ধিক আবদুল কাদির জীবন।

স্বরচিত কবিতা আবৃত্তি ও গান পরিবেশনা করেন কবি ইমামুল ইসলাম রানা, গীতিকার কুবাদ বখত চৌধুরী রুবেল, কবি ছয়ফুল আলম পারুল, শিল্পী ওমর ফারুক, কবি নুরুল কবির, কবি সালাহ উদ্দিন মিঠু, মোঃ দেলওয়ার, কবি শমসু মিয়া, সৈয়দ আজমল হোসেন, নাজমুন্নাহার, এমএম মনিরুল ইসলাম, নাসরিন সুলতানা, সাজ্জাদ হোসেন, মুজিবুল হক, কবি নিলুফা ইয়াসমিন, কবি নুরুল হক, মাহজাবিন রাইসা মীম, কবি নাহিদা চৌধুরী, এসকে রেজাউল, মোঃ আবুল হুসাইন, ফারহান কবির দুলন প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক ড. এম শহীদুল ইসলাম এডভোকেট, কবি পারভিন আক্তার, সৈয়দ আহমদ সাদি, সাংবাদিক ফাতাউর রহমান, কবি আবর মিয়া পীর, কবি গাজী আব্দুল কুদ্দুস শমসাদ, কবি তারেশকান্তি তালুকদার, কবি ও গীতিকার এন এ আশালতা, ছড়াকার ও প্রাবন্ধিক আবদুল কাদির জীবন, ছড়াকার ছাদির হুসাইন, রায়হান কবির, কুবাদ বখত চৌধুরী রুবেল, সৈয়দ নিয়াজ আহমদ প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!