শিরোনাম:
শিরোনাম:
ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত শ্রীনগরে ঈদ -ই মিলাদুন্নবী ( সাঃ) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল

যশোরে বসুন্দিয়া ইউনিয়নে বাসমতি ধানের চাষ লাভ জনক আশা করছেন কৃষকরা 

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৩৮ বার পড়া হয়েছে
সময় শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন

মোঃ ওয়াজেদ আলী, স্টাফ রিপোর্টার:
যশোর সদর উপজেলা বসুন্দিয়া ইউনিয়নে জয়ন্ততা ও কিফাত নগর চাষের মাঠে বাশমতি ধানের চাষ লাভ জনক আশা করছেন কৃষকরা
রবিবার সকালে বসুন্দিয়া ইউনিয়নে জয়ন্ততা ও কিফাত নগরের চাষের মাঝে বাশমতি ধানের চাষের এই দৃশ্য মেলে। সরেজমিনে কি দেখা যায় যশোরে বসুন্দিয়া ইউনিয়নে জয়ন্ততা ও কিফাত নগরে চাষের মাঠে আনুমানিক ৬০ থেকে ৭০ বিঘা বাশমতি ধানের চাষ করেছেন স্থানীয় কৃষকরা।
এ বিষয় চাষী আলমগীরের কাছে জানতে চাইলে তিনি বলেন, এখন পাকিস্তান ইন্ডিয়াতে নয় এখন যশোরে বসুন্দিয়া জয়ন্ততা ও কিফাত নগরের চাষের মাঠে বাশমতি ধান চাষ করা হচ্ছে। তিনি  আরো বলেন, আমার ৫১ শতক জমিতে ৩৩ মন হবে আশা করি। তবে বাংলাদেশ সরকার যদি একটু সুনজর রাখেন তাহলে আমার মনে হয় পাকিস্তান থেকে এই বাশমতি চাউল আমদানি করতে হবে না। আমাদের দেশে জনগণ ২০০ থেকে ২৫০ টাকা দরে এই চাউল ক্রয় করতে পারবেন। এই বাশমতির ধান চাষের বিষয় চাষী আনিসুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন সোসাইটি এর কাজ থেকে আমরা এই ধানের বীজ সংগ্রহ করেছি, তবে এই বামমতি ধান বিষ মুক্ত। তবে এ বাসমতি ধান বীজ থেকে বীজ ১২০ দিন সময় লাগে। তবে এই বাশমতি ধান খুবই সুগন্ধিৎ তবে এই ধান চাষ করে খুব লাভজনক ফসল।
এ বিষয়ে সরকার যদি একটু সুদৃষ্টি দেয় তাহলে আমাদের মতন কৃষকেরা এই বাশমতি ধান চাষ করতে আরো উৎসাহিত হবে বলে জানান। তিনি আরো বলেন, বর্তমান এই বাশমতি ধ্যান গুলো যশোর, কুষ্টিয়া,ঝিনাদহ, সিরাজগঞ্জ, সাতক্ষীরা, কালিগঞ্জ, এই ৬টি জেলায় এই বাশমতি ধানের চাষ হচ্ছে বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!