রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
মছদ্দর আলী প্রকৃত মুক্তিযোদ্ধা হলে ও নেই কোন তালিকায় নাম বগুড়ায় গুলিবিদ্ধ সোকেন মানবতার জীবন যাপন করছে দেখার কেউ নেই ভাঙা পা নিয়েই অটো ভ্যান চালাচ্ছেন রাশেদ শার্শায় নিখোঁজ স্কুল ছাত্রের মরদেহ উদ্ধার ইসলামপুরে শিবিরের সুধী ও জননশক্তি সমাবেশ অনুষ্ঠিত  একটি গাভীর তিনটি বাছুরের জন্ম কুরআনের আইন ছাড়া মানুষের শান্তি হবে না রৌমারীতে ওলামা-মাশায়েখ সমাবেশ অনুষ্ঠিত হবিগঞ্জের আধিপত্যকে কেন্দ্র করে দুইপক্ষের সংঘর্ষে বৃদ্ধ নিহত রাজগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত ডুমুরিয়ায় আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঘর নির্মাণের অভিযোগ যশোরে কুয়াদায় মহাসড়কে সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত হবিগঞ্জে হত্যা ও নাশকতার মামলায় ২জন পলাতক আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব-৯ বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫৩ তম মৃত্যুবার্ষিকী পালিত যশোরের রেজিস্ট্রি অফিস ও ভূমি অফিসের দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভ ঝিকরগাছায় ছাত্র-ছাত্রীদের মাঝে গাছের চারা বিতরণ ও গুনিজন সংবর্ধনা ফুলবাড়ীতে শহীদি মার্চ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত  রামনগর ইউনিয়ন ছাত্রদলের উদ্যোগে ১১ টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি  বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৫৩তম মৃত্যু বার্ষিকী আজ ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে রামগজ্ঞের বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ পাটগ্রামে হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিচার ও ফাঁসির দাবিতে মানববন্ধন রৌমারীতে সীমান্তে বিজিবি-বিএসএফের অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক যশোরের পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছে চাষিরা নড়াইলে কালিয়া উপজেলায় দুই পক্ষের সংঘর্ষে আহত ১২  সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” নড়াইলে সড়কও জনপদ বিভাগের আওতায় অবৈধ দখল উচ্ছেদ অভিযান শুরু যশোরে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ দেশের মানুষ স্বৈরাচারের হাত থেকে মুক্ত হয়েছে- এড. শহীদ মোহম্মদ ইকবাল হোসেন আজ সাতসকালে ছত্তিশগড়ে গভীর জঙ্গলে সি আর পি এফের গুলিতে খতম ৯ মাওবাদী দেশের আইনশৃঙ্খলার রক্ষায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি

বন্ধু কিতাব আলীর গল্প-পর্ব ১

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৪২ বার পড়া হয়েছে
সময় রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

মোঃ সহিদ মাহমুদ

অনেকদিন পর কিতাব আলীর সাথে দেখা, কিতাব আলী আমার বাল্যবন্ধু। ব্যস্ততার কারনে দেখা সাক্ষাত হয়না। যদিও একই শহরে আমাদের বসবাস তবু দেখা সাক্ষাৎ নেই। আসলে আমরা সবাই এতো বেশি ব্যস্ত যে কেউ কারো আর খোঁজ খবর নিতে পারিনা।

কিতাব আলী আলী বিয়ে করেছে প্রায় ১৫ বছর হলো, ১ ছেলে ১ মেয়ের জনক সে। ৫ বছর প্রেমের পর বিয়ে, যদিও পরিবাবের তেমন কেউ রাজি ছিলো না তবু আমরা বন্ধুরা বিশেষ ভুমিকা রাখার জন্য বিয়ে হয়েছে। বিশেষ করে আমি, সিয়াম, জামাল, আরিফ দুই পরিবারকে অনেক বুঝিয়ে বিয়েতে রাজি করিয়েছিলাম। বিয়ের পর পরই মেয়ে আনিকার জন্ম, এর পর ৭ বছরের বিরতি।

পরে ছেলে শুভর জন্ম। ছেলে মেয়ে ও স্ত্রী নিয়ে কিতাব আলীর খুব সুন্দর সংসার। আমি এক সময় অনেক যেতাম ওদের বাসায়, কিতাব আলীর বৌ আমাকে দাদা ভাই বলে ডাকে আর ওদের মেয়ে আনিকা আমাকে নাম ধরে ডাকতো, মাঝে মাঝে বন্ধু বলেও ডাকতো।

খুব সুখী পরিবার ওদের। দেখা সাক্ষাৎ না হলেও আমি ওদের খুব মিস করি। কিন্তু আজ কিতাব আলীকে দেখে আমি একটি শক খেলাম। এটা কোন কিতাব আলী? অনেক শুকিয়ে গেছে, মুখে খোচা খোচা দাড়ি। আমি বললাম এ কি অবস্থা তর বন্ধু? কি হয়েছে তর, বৌ ছেলে মেয়ে কেমন আছে? কিতাব আলী কোন কথা বললো না, শুধু আমার দিকে চেয়ে আছে। এক সময় আমাকে জড়িয়ে ধরে কাঁদতে থাকে।

পরে আমি ওকে নিয়ে সবুজ রোডের হায়দারের চায়ের দোকানে গিয়ে বসি। জানতে চাই ওর সব কিছু। কিতাব আলী বলে বন্ধু এমন জীবন তো আমি চাই নি, আমি চেয়েছিলাম আমার স্ত্রী সন্তানদের নিয়ে সুখে থাকতে, কিন্তু কেন এমন হলো?

আমি বলি কি হয়েছে তর আমাকে সব খুলে বল?

কিতাব বলতে শুরু করে ওর জীবনের গল্প। জানিস বন্ধু বিয়ের পর থেকে খুব আনন্দের মধ্যে দিয়েই কেটে যাচ্ছিল আমাদের দিনগুলো, তুই তো জানিস আমার বেতন খুব বেশী না, কিন্তু যে বেতন পাই সেই টাকায় বৌ খুশি না। সব সময় সংসারে অশান্তি। বৌয়ের চাহিদা মেটাতে আমি অনেকের কাছ থেকেই টাকা ধার নিয়েছি, কিন্তু সেই টাকা পরিশোধ করতে পারি না। প্রতি মাসে বেতন পেয়ে পুরো টাকা বৌয়ের হাতে দিতে হয়, না দিলেই ঝগড়া। আমি যদি বলি অনেকেই আমার কাছে টাকা পায় সেগুলোও তো দিতে হবে। কিন্তু সে কোন কথা শোনেনা, তার চাহিদার সাথে আমি আর পারছি না। এই দেখ তর কাছ থেকেও তো টাকা নিয়েছি, তর টাকা দিতে পারি না বলে আমি তর সাথেও দেখা করি না। আমি বলি বাদ দে এসব, আমার টাকা ফেরত দিতে হবে না।

জানিস বন্ধু আমি সব সময় তর টাকা ফেরত দিতে চাই, কিন্তু কি করবো বল? আমার হাতে কোন টাকা থাকে না, কাউকে ১ কাপ চা খাওয়াতে পারি না। বাহিরে একটু দেরি হলেই শুরু হয় রাগারাগি। অফিসে আসার আগে আমি বাসায় অনেক কাজ করি, আবার অফিস থেকে ফিরেও অনেক কাজ করি যাতে বৌ খুশি যাকে। কিন্তু না।

তুই বল বন্ধু এত অশান্তি কি ভালো না?

মাঝে মাঝে মনে হয় আত্মহত্যা করি। কিন্তু সন্তানদের কথা চিন্তা করে সেটাও পারি না। আমি না থাকলে ওদের কি হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!