শিরোনাম:
শিরোনাম:
শান্তিগঞ্জ প্রেসক্লাবে সংবর্ধিত সভা অনুষ্ঠিত পাইকগাছা প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইলে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের মানব বন্ধন অনুষ্ঠিত ঝিনাইদহে বিএনপি’র সমাবেশ সফল করার লক্ষ্যে প্রস্তুতি সভা জেলা সমাবেশ সফল করতে কালীগঞ্জে বিএনপির প্রস্তুতি সমাবেশ  মাসিক আল মুনাদীর সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইল পৌরসভার ১ নং ওয়ার্ড সেচ্ছাসেবক লীগের সভাপতি গ্রেফতার কালীগঞ্জে দূর্গা পূজা উপলক্ষে বিএনপির শাড়ী বিতরন প্রবল ভারী বৃষ্টিপাতের কারণে জলমগ্ন পশ্চিম মেদিনীপুর, উদ্ধারে জেলা পুলিশ স্মৃতির কাপ্তাই মিলনমেলা অনুষ্ঠিত যশোরের ঢাকুরিয়া সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ

কালীগঞ্জে ১২ টি কিশোর-কিশোরী ক্লাব আলো ছড়াচ্ছে কিশোর কিশোরীদের মনে 

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৩৭ বার পড়া হয়েছে
সময় রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন

হুমায়ুন কবির,কালীগঞ্জ(ঝিনাইদহ)প্রতিনিধি:

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মহিলা বিষয়ক অধিদপ্তর সারাদেশের ন্যায় ঝিনাইদহের কালিগঞ্জ উপজেলার পৌরসভা ও ১১ টি ইউনিয়নে একটি করে মোট ১২ টি কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করে তাদের মাঝে নানা ধরনের শিক্ষা ও সুযোগ-সুবিধা প্রদান করছে। ফলে কিশোর বয়সেই এই ক্লাবের সদস্যরা জ্ঞানের আলোয় নিজেদেরকে আলোকিত করতে সক্ষম হচ্ছে। কালীগঞ্জ পৌরসভার কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ইউনিয়ন সমূহের যথাক্রমে দুর্গাপুর, উল্লা,কামালহাট, বলরামপুর, বড় সিমলা, বালিয়াডাঙ্গা, দুলাল মুন্দিয়া, মালিয়াট, বাদুরগাছা, নিত্যানন্দী ও বগেরগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি করে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হয়েছে। মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ২০১৯ সালের ২৪ নভেম্বর কালিগঞ্জে ১২ টি কিশোর-কিশোরী ক্লাবের কার্যক্রম সারা দেশের সাথে একযোগে শুরু হয়। প্রতিটি ক্লাব নয় থেকে আঠারো বছর বয়সী ১০ জন কিশোর এবং ১০ জন কিশোরীর সমন্বয়ে গঠিত। এসব ক্লাবের কার্যক্রম পরিচালনার জন্য রয়েছে একজন করে সঙ্গীত ও আবৃত্তি শিক্ষক, একজন জেন্ডার প্রমোটার ও সুপারভাইজার পদে নিয়োগ প্রাপ্ত জনবল।উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর কার্যালয় থেকে ক্লাবগুলোর জন্য দাবার কোট লুডুর বোর্ড , তবলা, হারমোনিয়াম,ক্যারামবোর্ড ও বিভিন্ন ধরনের বই সরবরাহ করা হয়। কালীগঞ্জের এই কিশোর-কিশোরী ক্লাব গুলোতে জীবন গঠনমূলক নানা শিক্ষা দেওয়া হয়। বিশেষ করে বয়সন্ধিকালীন নানা বিষয়ে সেখানে খোলামেলা আলোচনা হয়।এতে করে কিশোর-কিশোরীদের মনে ভীতি ও সংকর অনেকটা কেটে যায়। সারাদেশে ৪ হাজার ৫ শত ৫৩ টি ইউনিয়ন ও ৩ শত ৩০ টি পৌরসভায় সর্বমোট ৪ হাজার ৮ শত ৮৩ টি ক্লাবে বাস্তবায়ন হচ্ছে কিশোর-কিশোরী ক্লাব। এসব ক্লাবের মাধ্যমেই বাস্তব জীবনের নানা শিক্ষা গ্রহণের মধ্য দিয়ে কিশোর-কিশোরীরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছে।

সরজমিনে কালিগঞ্জ পৌর এলাকার কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিশোর-কিশোরী ক্লাবে যেয়ে দেখা যায়, কিশোর-কিশোরীরা দেশাত্মবোধক গান শিখছে। এসময় পঞ্চম শ্রেণীর ছাত্রী তানজিনা ও একই শ্রেণীর সাকিবুর রহমানের সাথে কথা হলে তারা জানায়, এই ক্লাবের মাধ্যমে আমরা প্রতিনিয়ত নতুন নতুন অনেক কিছু শিখছি। কিশোর-কিশোরী ক্লাবে আসতে ভালোই লাগে। আমরা সবাই মিলে অনেক ভালো ভালো বিষয়ে আলাপ আলোচনা করি,গান শিখি, আবৃত্তি শিখি, মাঝেমধ্যে কেরাত প্রশিক্ষণও নেয়। সবমিলিয়ে ভালোই লাগে।

উপজেলার রায়গ্রাম ইউনিয়নের দুলাল মুন্দিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিহার সুলতানার সাথে কথা হলে তিনি বলেন, কিশোর-কিশোরীদের মেধা বিকাশে আমার বিদ্যালয়ে গঠিত ক্লাবটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অবসর সময়ে তারা ভালোকিছুর সাথে যুক্ত থাকছে।

কালীগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা: তসলিমা বেগম জানান,কিশোর-কিশোরী ক্লাব গঠনের মধ্য দিয়ে আমাদের ছেলেমেয়েরা সৃজনশীল কাজে নিয়জিত থাকে। কিশোর-কিশোরীদের চরিত্র গঠন ও মেধাবিকাশে এই ক্লাবের ভূমিকা অনন্য। কালিগঞ্জ উপজেলা কিশোর-কিশোরী ক্লাবের” ক্লাব ম্যানেজমেন্ট কমিটির ” সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান বলেন ,কিশোর-কিশোরী ক্লাব গঠন করার মূল উদ্দেশ্য হলো ভবিষ্যৎ প্রজন্মকে উপযুক্ত করে গড়ে তোলা। বর্তমানে কিশোর-কিশোরীরা নানা দিকে ঝুকে যাচ্ছে। বিশেষ করে মোবাইলের মাধ্যমে ইন্টারনেট দুনিয়ায় তাদের অবাধ বিচরণ ঘটছে। অনেক ক্ষেত্রে যার খারাপ প্রভাব পড়তে দেখা যায় কিশোর-কিশোরীদের উপর। এরকম একটি সময়ে কিশোর-কিশোরীরা ক্লাব কেন্দ্রিক নিজেদেরকে ভালো কাজের সাথে যুক্ত করে নানাকিছু শিখছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!