সবুজ পৃথিবীর উদ্যোগে ভালুকায় নারিকেল ও তালগাছ রোপণ 

লেখক: Champa Biswas
প্রকাশ: 2 months ago

মোঃ বুলবুল হোসেন: 

জলবায়ুর পরিবর্তনের ঝুঁকি কমাতে, পরিবেশ বাঁচাতে সবুজ পৃথিবী সখিপুর উপজেলা শাখার উদ্যোগে আজ ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার ডাকাতিয়া ইউনিয়নে নারিকেল গাছ ও তালগাছ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। হাজির বাজার জামে মসজিদের সামনে নারিকেল গাছের চারা রোপণ করার মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লায়ন এম এ রশিদ।

সবুজ পৃথিবী সখিপুর শাখার সভাপতি আতিকুর রহমান তাহেরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ পৃথিবী কালিহাতী শাখার সভাপতি মোঃ বুলবুল হোসেন, সখিপুর শাখার সাধারন সম্পাদক শাহ আলম সানি, যুগ্ম সম্পাদক শাহাদাত আজিজ, শেখ মোহাম্মদ আল আমিন, সবুজ পৃথিবীর পরিচালক সারমিন আলম।

সবুজ পৃথিবীর প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক সহিদ মাহমুদের এই কর্মসূচি বাস্তবায়নে সার্বিক ভাবে সহযোগিতা করেন এলাকার স্থানীয় লোকজন।

উদ্বোধন লায়ন এম এ রশিদ বলেন বজ্রপাতের ঝুঁকি কমাতে তালগাছ খুবই গুরুত্বপূর্ণ। এক সময় আমাদের দেশে অনেক সীমানা পিলাড় ছিলো যে গুলো বজ্রপাত নিয়নতন করতো। কিন্তু আমাদের দেশের অর্থলোভী মানুষের কারনে সেই মূল্যবান সীমানা পিলাড় শেষ হয়ে গেছে, যে কারনে বর্তমানে বজ্রপাতে অনেক মানুষ ও পশু পাখির মৃত্যুর ঘটনা ঘটছে। তাই বেশী বেশী তালগাছ রোপণ করতে হবে।

পাশাপাশি বেশী করে নারিকেল গাছ রোপণ করতে হবে। নারিকেল গাছ পরিবেশ রক্ষায় ভূমিকা রাখার পাশাপাশি অর্থনৈতিক ভাবে লাভবান হওয়া যাতে। সবুজ পৃথিবীর সাধারণ সম্পাদক সহিদ মাহমুদ বলেন আমরা তাল গাছের পাশাপাশি প্রচুর নারিকেল গাছ রোপণ করার উদ্যোগ নিয়েছি।

error: Content is protected !!