শুক্রবার, ২১ জুন ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
গাজীপুরে নারী সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন রাজবাড়ীতে বাসের মুখোমুখি সংঘর্ষে আহত ৫ নয়া দিল্লি রাষ্ট্রীয় সফরে পৌছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনিরামপুরে ছেলের আঘাতে মা হাসপাতালে অতপর থানায় অভিযোগ বিষধর রাসেল ভাইপার এখন ২৮ জেলায় একমাত্র আওয়ামীলীগই স্বাধীনতার স্ব-পক্ষের দল মেহের আফরোজ চুমকি এমপি রাজগঞ্জের ঝাঁপায় ঈদ পুণর্মিলনী অনুষ্ঠান ও বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত  সিলেট ও সুনামগঞ্জের বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত মোবাইল নং ১৪তম মালয়েশিয়া গিফটস ফেয়ার এ বাংলাদেশ-এর অংশগ্রহণে উপচে পড়া ভিড় স্টলে  শ্রীনগরে সাংবাদিকের উপর আঃলীগ নেতার হামলার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন কালিগঞ্জে শেখ হাসিনার আদর্শের সৈনিক হিসেবে দেশের তরে কাজ করবো মেহের আফরোজ চুমকি এমপি শ্রীপুরের প্রয়াত শিক্ষক কাজী ফয়জুর রহমানের স্মরণে শোকসভা ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান যুক্তরাজ্য ও তুরস্ক সফর যশোরে লোকসানে চামড়া বিক্রি করে ফিরে আসছেন ব্যবসায়ীরা পানিতে তলিয়ে আছে সুনামগঞ্জের অনেক এলাকা যশোরে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড শ্রীনগরে পূর্ব শত্রুতার জেরে সাংবাদিকের উপর নৃশংস হামলা থানায় অভিযোগ  সিরাজগঞ্জ তাড়াশে মাংস ভাগাভাগি নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ১০ মোটরসাইকেলের ধাক্কায় চালক ও বৃদ্ধা নিহত ঝিকরগাছায় মধ্যবিত্তদের মাঝে শাড়ি-লুঙ্গি বিতরণে ঈদ সুপার সপ কুরবানি কর মনের পশু টুংটাং শব্দে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন কর্মকারেরা  ঈদে সড়কে ঘরমুখী মানুষের চাপ  গাজীপুরে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ সলঙ্গায় অজ্ঞাত ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরহী  এক যুবক নিহত খাগড়াছড়িতে শতাধিক ঔষধি ও ফলজ সহ বৃক্ষরোপণ করেন পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) ঘূর্ণিঝড়ের রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে বাংলাদেশ গ্রাম থিয়েটার পক্ষ থেকে নগদ অর্থ প্রদান বিআরটিএ অফিসের শত দালালের মাঝে একজন পরিশ্রমি ভালো মানুষ মো: কামরুজ্জামান সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে মানববন্ধন কর্মসূচি উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু নড়াইলে মাছের ঘেরে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু

রৌমারীতে ধানের কি অপরাধ বিষ প্রয়োগে পুড়ে দিলো ধান

উপজেলা / জেলা-প্রতিনিধি / ১৩ বার পড়া হয়েছে
সময় শুক্রবার, ২১ জুন ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
কুড়িগ্রামের রৌমারী উপজেলার সদর ইউয়িননের বারবান্দা গ্রামের কলাবাড়ি মৌজার ৩৮৩ নং খতিয়ানের ১০৭৪ নং দাগের অংশে হামিদা খাতুনের মোট ৩৬ শতাংশ জমির ধান রাতের আধারে বিষ প্রয়োগে পুড়ে দিলো সৎ ছেলেসহ পরিবারগণ। রমজানের শুরুর দিকে পারিবারিক কলহের জেরে প্রকাশ্যে নষ্টের হুমকির মাধ্যমে ধানে বিষ প্রয়োগের ঘটনাটি ঘটিয়েছে বলে অভিযোগ করেন হামিদা। থানায় অভিযোগ দায়ের। এলাকার মাতাব্বরগণ বিচারের দায়ভার নিলেও রহস্যজনক কারনে টালবাহানায় ঘুরাচ্ছে ভুক্তভোগি পরিবারকে।
অভিযোগ সুত্রে ও সরেজমি গিয়ে জানা গেছে, স্বামী সোবহান হোসেনের মৃত্যুর পর সৎ ছেলে আব্দুস সালাম ও নাতী মনির হোসেন, সাইদ মিয়া আমার পরিবারের ছেলেদের সাথে দীর্ঘদিন থেকে জমাজমি নিয়ে বিরোধ চলে আসছে। এদিকে আমার দুটি ছেলে দেশের বাইরে থাকায় তাদের ক্ষমতাবলে স্বামীর দেয়া জমি প্রায় সময় এসে জবরদখল করে নেয়ার চেষ্টা করে। এলাকার ইউপি সদস্য ও স্থানীয় মাতাব্বরগণদের এবিষয়ে একাধীকবার অভিযোগ দায়ের করেও কোন প্রতিকার পাওয়া যায়নি।
চলতি বোরো মৌসুমে মাঘ মাসের শেষের দিকে কলাবাড়ী মোজার সাবেক ৩৮৩ নং খতিয়ানের ১০৭৪ নং দাগের অংশের ৩৬ শতাংশ জমির মধ্যে ২১ শতাংশ লাল চাঁনের নিকট ও ১৫ শতাংশ দেওয়ানগঞ্জ উপজেলার বিন্দুরচর গ্রামের আব্দুস সালামের নিকট জমি বর্গা হিসাবে তারা চাষ করে আসছে। এমতাবস্থায় রমজানের শুরুরদিকে বিচ্ছিন্ন কোন ঘটনা ছাড়াই জহুরুল মাষ্টার, এন্তাজ আলীসহ কয়েকজনের সামনে বিভিন্ন হুমকি ধামকি ও ফসলি জমি বিনষ্ট করবে বলে বলেন।
বিধিবাম, কয়েকদিন পর জমিতে গিয়ে দেখি, জমির ধান ঝিমিয়ে পড়েছে। জমিতে বিষ প্রয়োগের হুমকি ও জমির ধান ঝিমিয়ে পড়ার বিষয়টি মাতাব্বরগনদিগকে জানানো হয়েছে। ধান পুড়ে যাওয়ার ঘটনাটি নিয়ে এলাকায় কোন প্রতিকার না পেয়ে রৌমারী থানায় অভিযোগ দায়ের করা হয়। থানা পুলিশ তদন্তপুর্বক মিমাংশার লক্ষে থানায় সালিশি বৈঠক বসলে, অফিসার ইনচার্জ রূপ কুমারের সাথে স্থানীয় মাতাব্বরগণ গ্রামেই সমাধান করবেন বলে প্রতিশ্রম্নতি নিয়ে চলে যান। এদিকে দীর্ঘ একমাস অতিবাহিত হলেও ইউপি সদস্য ফিরোজ আহমেদসহ গ্রামের মাতাব্বরগণ বিচারের নামে বিভিন্ন টালবাহানা করে সময়ক্ষেপন করছেন। এজঘন্নতম এমন ঘটনার ন্যায় বিচারের দাবী জানান ঐ পরিবার।
বাদী হামিদা বেগম বলেন, আমার জমি গুলি লাল চাঁন ও বিয়াই আব্দুস সালামের কাছে বর্গা দিয়েছি। রাতারাতি শত্রুতা করে আমার সৎ ছেলে, নাতী মমিন ও সাইদ মিয়া ৩৬ শতাংশ জমিতে বিষ প্রয়োগ করে ধান ক্ষেত নষ্ট করে দিয়েছে। আমি এলাকার মাতাব্বরদের কাছে বিচার চেয়ে বিচার পাইনি। বিধায় সঠিক বিচারের আসায় থানায় অভিযোগ দায়ের করেছি।
বর্গা চাষি লাল চাঁন ও আব্দুস সালাম বলেন, আমাদের কোন জমি জমা না থাকায় হামিদার কাছ থেকে জমি বর্গা নিয়ে চাষ করে স্ত্রী সন্তানাদি নিয়ে দিনাতী পাত করে আসছি। আমার ধান গুলি বিষ প্রয়োগে নষ্ট করে দিয়েছে। এঘটনার ন্যায় বিচার চাই।
জহুরুল মাষ্টারের নিকট ধানের জমিতে বিষ প্রয়োগের বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি জানান, আমি স্কুলে থাকি। স্কুলের দক্ষিণ পাশে তাদের জমি। বিষ প্রয়োগে ধান নষ্ট হয়েছে দেখেছি। কে বা কারা ক্ষতি করেছে তা আমি জানি না।
এন্তার আলীর সাথে মোবাইল ফোনে কথা বলার চেষ্টা করলে তাকে পাওয়া যায় নি।
বিবাদী সালামের সাথে মোবাইল ফোনে কথা বলার চেষ্টা করলে পাওয়া যায় নি।
ইউপি সদস্য ফিরোজ আহমেদ ঘটনার সত্যতা স্বিকার করে বলেন, বিষ প্রয়োগে ধান ক্ষেত নষ্ট হয়েছে। কে বা কারা নষ্ট করেছে তা প্রমান পাওয়া যায়নি। তবে বাদী হামিদা বেগম থানায় অভিযোগ দায়ের করলে, থানায় বিষয়টি নিয়ে মিমাংশার লক্ষে বৈঠক হয়। পারিবারিক অন্যান্য বিষয় নিয়ে, মিমাংশার লক্ষে এলাকায় বৈঠকের কথা বলা হয়েছে। ধান কাটাকাটি হলে বসে সমাধান করা হবে।
সরেজমিনে তদন্তকারী কর্মকর্তা এএসআই হামিদুল ইসলাম জানান, অভিযোগ পাওয়ার পর ঘটনা স্থলে গিয়ে দেখি বিষ প্রয়োগে ধান পুড়ে ফেলার ঘটনা সত্য। তবে কে বা কারা করেছে স্বাক্ষী পাওয়া যায় নি।
অফিসার ইনচার্জ রূপ কুমার সরকার জানান, অভিযোগ পেয়েছি এ বিষয়ে তদন্ত চলমান রয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!