শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:০৭ অপরাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু নড়াইলে মাছের ঘেরে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু ডুমুরিয়ায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  নড়াইলে সড়ক দূর্ঘটনায় যুবক নিহত সাতক্ষীরা-য় কৃষক দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত  শ্রীপুরের ভয়াবহ অগ্নিকাণ্ডে গরুসহ গোয়াল পুড়ে ছাই  দেশ বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন  সংসদ সদস্য এ্যাড. বিপ্লব হাসান ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত নড়াইলে দুস্থ ও অসহায় পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ মোংলায় ইউথ এ্যাম্বাসেডর এর মিটিং অনুষ্ঠিত শ্রীপুর উপজেলা চেয়ারম্যান রাজনকে বিজয়ী সংবর্ধনা যশোরে অটোরিকশায় সন্তান প্রসব মণিরামপুরে ৫ম শ্রেণির ছাত্রী ধর্ষণের স্বীকার হয়ে ৫ মাসের অন্তঃসত্তা- আটক ২ শপথ নিলেন শ্যামল সজীব শাবানা মোস্তফা ফিলান্সিং ইনস্টিটিউটে ওসি সুমন তালুকদারের মতবিনিময় হাসপাতালে স্বেচ্ছায় রক্তদাতাদের হয়রানির প্রতিবাদে মানববন্ধন ডুমুরিয়ায় ইউপি সদস্যকে মারপিট করে  ভিজিএফ-এর কার্ড  সহ টাকা ও চেন কেড়ে নেওয়ার অভিযোগ সবুজ পৃথিবী উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টিউবওয়েল স্থাপন বঙ্গবন্ধু গোলকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ভালুকায় ভূমিসেবা বিষয়ক জনসচেতনতামূলক সভা ডুমুরিয়ায় কলেজ শিক্ষকের বাসা থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার মনিরামপুরে অনলাইন জুয়াখেলায় ব্যবহৃত ৪টি মোবাইল ফোনসহ ৪ জুয়াড়ি আটক সমাজসেবায় সায়েদ আলীর সম্মাননা অর্জন শার্শায় ফেনসিডিলসহ আটক-১ নড়াইলে পুলিশ সদস্যের লিঙ্গ কাটল কে শার্শায় ভূমিহীন-গৃহহীন পরিবারকে জ শ্রীপুর উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান রাজন সহ ৩ সদস্যদের দায়িত্ব গ্রহণ  মণিরামপুরে ১২৮ টি ভুমিহীন পরিবারের হাতে তুলে দিলেন আশ্রয়ণ প্রকল্প(০২) এর ঘর খুলনায় সপ্তাহব্যাপী কোরবানির পশুর হাট উদ্বোধন শ্রীপুরে তিন দিনব্যাপী কৃষি মেলার শুভ উদ্বোধন

রিলস ভিডিও থেকে সহজে ইনকাম করার সহজ উপায়

উপজেলা / জেলা-প্রতিনিধি / ১১ বার পড়া হয়েছে
সময় শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

অনলাইন ডেস্ক:

চীনা প্রতিষ্ঠান টিকটক ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠার পর তাদের পথ অনুসরণ করে ইউটিউব। নিজের প্লাটফর্মে ব্যবহারকারীদের ধরে রাখতেগু ছোট ভিডিও নিয়ে ইউটিউব চালু করে ‘শর্টস’। পিছিয়ে থাকতে নারাজ ফেসবুকেও। ছোট ভিডিও নিয়ে তাই তাদের আয়োজন ‘রিলস’।

সময়ের সঙ্গে বাড়ছে মানুষের ব্যস্ততা, আর হয়তো সেই কারণেই বাড়ছে ছোট আকারের ভিডিওর জনপ্রিয়তাও।

ইউটিউব ও ফেসবুক তাদের প্লাটফর্মে কনটেন্ট ক্রিয়েটরদের উৎসাহিত করতে ‘মনিটাইজেশন’ চালু করেছে। এর মাধ্যমে ক্রিয়েটররা তাদের শর্টস ও রিলস থেকে অর্থ আয় করতে পারেন।

আয়ের সুযোগ থাকায় ফেসবুক ও ইউটিউবে নিয়মিতভাবে প্রচুর কনটেন্ট ক্রিয়েটর আসছেন এবং প্রচুর ভিডিও তৈরি করছেন এসব প্লাটফর্মের জন্য।

রিলস থেকে আয় রিলস ক্রিয়েটরদের নির্দিষ্ট দৈর্ঘ্যের ভিডিওতে মনিটাইজ করার সুযোগ দিচ্ছে ফেসবুক। স্বাভাবিকভাবে প্রচুর ক্রিয়েটর ভিডিও প্রকাশ করতে শুরু করেন এবং অর্থ আয়ও করতে থাকেন।

কিছুদিন আগ পর্যন্ত ফেসবুক রিলস থেকে আয় করার একমাত্র উপায় ছিল রিলস বোনাস প্রোগ্রাম। ফেসবুক তাদের ভিডিও ক্রিয়েটরদের উৎসাহিত করতে এই বোনাস প্রোগ্রাম চালু করে। ভিডিও ভিউ, এনগেজমেন্টস, শেয়ারসহ কয়েকটি ক্ষেত্রে ফেসবুকের বেধে দেওয়া টার্গেট পূরণের মাধ্যমে রিলস ক্রিয়েটররা এই বোনাসটি পেত।

ফেসবুকের এই বোনাস প্রোগ্রাম ছিল ‘ফেসবুক ইনভাইট অনলি’ অফার। অর্থাৎ ফেসবুক অথরিটি ক্রিয়েটরের পেজ পারফরমেন্স, ভিডিও কোয়ালিটি ও দর্শকের আগ্রহের ওপর নির্ভর করে ক্রিয়েটরকে বোনাস প্রোগ্রাম অফার করতো।

রিলস থেকে আয় করতে যেসব বিষয় মানতে হবে
ফেসবুকে সাধারণ ভিডিও ও রিলস ভিডিওর মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে ভিডিওর দৈর্ঘ্য। রিলস ভিডিওর দৈর্ঘ্য হতে হবে সর্বোচ্চ ৯০ সেকেন্ড এবং ভিডিও হতে হবে ভার্টিক্যাল বা লম্বালম্বি।

রিলস মনিটাইজেশন করতে পেজ বা প্রফেশনাল মুডের আইডিতে অন্তত ৫ হাজার ফলোয়ার থাকতে হবে; ৫টি ইউনিক ভিডিও থাকতে হবে, যা আপনিই প্রথম আপলোড করেছেন এবং শেষ ২ মাস বা ৬০ দিনে ৬০ হাজার মিনিট ওয়াচটাইম থাকতে হবে। । জেনে রাখা ভালো, অন্যের ভিডিও দিয়ে আপনি মনিটাইজেশন করতে পারবেন না।

এসব শর্ত পূরণ হওয়ার পর রিলস মনিটাইজেশন করার জন্য আবেদন করতে পারবেন। ফেসবুক আপনার পেজ ও পার্টনার মনিটাইজেশন পলিসি এবং কনটেন্ট মনিটাইজেশন পলিসি রিভিউ করবে। সব ঠিক থাকলে মেটা বিজনেস স্যুট, প্রফেশনাল ড্যাশবোর্ডে অথবা ইমেইলের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার কাঙ্ক্ষিত বার্তাটি।

আপনার আবেদন একবার অনুমোদন পেয়ে গেলে রিলস থেকে আয় করতে পারবেন।

রিলসে যেসব বিজ্ঞাপন পাওয়া যাবে
ফেসবুক স্টার: সাধারণ ব্যবহারকারীরা ক্রিয়েটরদের রিলস ভিডিওতে স্টার দিতে পারবেন। ক্রিয়েটররা এসব স্টার ফেসবুকের কাছে বিক্রি করতে পারে।

ওভার লে অ্যাড: রিলস ট্যাব থেকে কোনো রিলস চালু করলে, ভিডিও চালু হওয়ার আগে যে বিজ্ঞাপনটি দেখা যায়, সেটি ওভার লে অ্যাড।

পোস্ট-লুপ অ্যাড: একটি রিলস দেখা শেষে স্ক্রল করার পর আরেকটি রিলস চালু হওয়ার আগে ২ রিলসের মাঝে যে অ্যাড দেখানো হয়, সেটি পোস্ট-লুপ অ্যাড।

সি,বিশ্বাস / নিউজবিডিজার্নালিস্ট ২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!