মনিরামপুরসহ সারাদেশে তাপদাহে অস্থির জনজীবন

লেখক: mosharraf hossain
প্রকাশ: 1 month ago

মুহাঃ মোশাররফ হোসেনঃ

সারাদেশে অতিরিক্ত তাপমাত্রার কারণে অস্থির হয়ে উঠেছে জনজীবন। খেটে খাওয়া মানুষগুলো বেশি দুর্ভোগে পড়েছে। তারপর ঘন ঘন লোডশেডিংয়ের কারণে ঘরেও টেকা দায় হয়ে দাঁড়িয়েছে। ফলে অসুস্থ হয়ে পড়ছেন শিশু ও বৃদ্ধরা।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী আজ মঙ্গলবার সারাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ও বেশি। আগামী ২৪ ঘণ্টায়ও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে আবহাওয়া অধিদপ্তর থেকে সেই তথ্য জানা গেছে।

এদিকে খুলনা বিভাগের যশোর মনিরামপুর এর তাপমাত্রা আজ এবং আগামী দুই/এক দিন ৪০ থেকে ৪২ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সাথে সাথে ঝড় বৃষ্টির সম্ভাবনা খুব কম হওয়ার সম্ভাবনা রয়েছে। ট্রাক ড্রাইভার মোঃ মিকাঈল হোসেন বলেন, একটু বৃষ্টি হলে অনেক ভালো হতো। এই গরমে লেভারদের নিয়ে আর কাজ চালাতে পারছিনা. প্রাণ বের হয়ে যাওয়ার উপক্রম হয়ে দাঁড়িয়েছে।

মাঠে কৃষকরাও এই প্রচন্ড গরমের জন্য জমিতে কাজ করতে পারছেনা। দেশের বিভিন্ন জায়গাই চলাচল করতে বাসে যেতে যেয়ে রাস্তায় যানযটের কারনে গাড়ির ভিতরে যাত্রীরা গরমে অস্থির হয়ে যাচ্ছে, হেটে যাবে তাও পারছেনা, একদিকে রৌদ্র অন্যদিকে রাস্তার গরম, সব মিলিয়ে গরমে চলাফেরা তথা জীবনযাত্রা খুবই কঠিন হয়ে পড়েছে।

এদিকে তীব্র গরমে রাস্তার পাশে শরবত এবং গাছের ডাব নিয়ে বসেছে অনেকে। তীব্র গরমে তৃষ্ণা মেটাতে ঠান্ডা শরবত এবং ডাব পান করছেন অনেক পথচারী। আবহাওয়া অফিস থেকে জানা যায়, এমন তীব্র গরম আরও দুই-এক দিন অব্যাহত থাকবে। আগামি ১৮ তারিখ নাগাদ হাল্কা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির পরিমাণ যদি বাড়ে সে ক্ষেত্রে তাপমাত্র কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

error: Content is protected !!