শিরোনাম:
শিরোনাম:
রামনগর ইউনিয়ন পরিষদে সুবিধাভোগীদেের মাঝে টিসিবি পণ্য বিতরণ   মনিপুরে সেনাবাহিনীর কনভয়ের উপর মাইন হামলা রক্ষা পেল ক্ষনিকের জন্য দেশ সংস্কারে অন্তর্বর্তীকালীন সরকারকে সময় ও সহযোগিতা করতে হবে রৌমারীতে রাস্তা দখল করে সীমানা প্রাচীর নির্মাণ মাগুরা রিপোর্টার্স ইউনিটির-শ্রীপুর উপজেলা শাখায় কমিটি গঠন শান্তিগঞ্জ প্রেসক্লাবে সংবর্ধিত সভা অনুষ্ঠিত পাইকগাছা প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইলে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের মানব বন্ধন অনুষ্ঠিত ঝিনাইদহে বিএনপি’র সমাবেশ সফল করার লক্ষ্যে প্রস্তুতি সভা জেলা সমাবেশ সফল করতে কালীগঞ্জে বিএনপির প্রস্তুতি সমাবেশ  মাসিক আল মুনাদীর সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইল পৌরসভার ১ নং ওয়ার্ড সেচ্ছাসেবক লীগের সভাপতি গ্রেফতার কালীগঞ্জে দূর্গা পূজা উপলক্ষে বিএনপির শাড়ী বিতরন প্রবল ভারী বৃষ্টিপাতের কারণে জলমগ্ন পশ্চিম মেদিনীপুর, উদ্ধারে জেলা পুলিশ স্মৃতির কাপ্তাই মিলনমেলা অনুষ্ঠিত যশোরের ঢাকুরিয়া সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে

পাট বীজ উৎপাদনে সারাদেশের মধ্যে এগিয়ে কালিগঞ্জ

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৩৬ বার পড়া হয়েছে
সময় রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন

হুমায়ুন কবির কালীগঞ্জ,ঝিনাইদহ :
সারাদেশে ৫০ টি উপজেলায় উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্প (সংশোধিত -১)এর আওতায় কালিগঞ্জ উপজেলায় উন্নত জাতের পাটের বীজ উৎপাদনের জন্য ৭৫ জন কৃষক নিজ নিজ জমিতে পাটের বীজ উৎপাদন করছেন। বীজ উৎপাদনকারী কৃষকদেরকে উপজেলা পাট অফিস থেকে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে প্রতিজন কৃষককে ৫ কেজি ইউরিয়া, ৩ কেজি টিএসপি,১ কেজি এমওপি এবং ৪ কেজি জিপসাম সার এবং  কীটনাশক বিনামূল্যে প্রদান করা হয়। বাংলা ভাদ্র মাস থেকে কৃষক মাঠে পাট বীজ বপন শুরু করে। পাট বীজ উৎপাদনের ক্ষেত্রে চারা রোপণ ও ছেটানো পদ্ধতিতে ১০০-১২০ দিনের মধ্যে পাট বীজ সংগ্রহ করা যায়। বিঘা প্রতি বীজের ফলন ১৫০ কেজি থেকে ১৮০ কেজি পর্যন্ত হয়ে থাকে।কৃষকদের উৎপাদিত এই পাট বীজ উপজেলা পাট অফিস থেকে সরকার নির্ধারিত মূল্য ২০০ টাকা কেজি দরে ক্রয় করে। ক্রয়কৃত এইসব বীজ আবার উপজেলার প্রকল্পের তালিকাভুক্ত কৃষকদের মাঝে বিতরণ করা হয়। ১ বিঘা জমিতে একজন কৃষকের পাট বীজ উৎপাদনে খরচ হয় ৭-৮ হাজার টাকা। কৃষক এই খরচে বিঘা প্রতি ৩০ হাজার থেকে  ৩৬ হাজার পর্যন্ত পেয়ে থাকেন। উপজেলার মালিয়াট ইউনিয়নের বেথুলী গ্রামের মৃত বাবর আলী ছেলে মোহাম্মদ ওমর ফারুক তার ৬৬ শতাংশ জমিতে পাটের বীজ বপন করেন। এই কৃষকের সাথে কথা হলে তিনি বলেন,আমি নিয়মিত পাটের বীজ উৎপাদন করি। এতে করে অনেক লাভবানও হয়। গতবছর আমি   সেরা পাটবীজ উৎপাদকারী কৃষক হিসেবে জেলা পাট অধিদপ্তর থেকে পুরস্কৃত হয়। এখন আমার দেখাদেখি অনেক কৃষক পাট বীজ উৎপাদনে উৎসাহী হচ্ছে। উল্লেখ্য, ২০২২-‘২৩ অর্থবছরে এই উপজেলায় ৩৩ একর জমিতে ৩ টন পাট বীজ ক্রয় করার মধ্য দিয়ে সারাদেশের পাট বীজ উৎপাদনকারী উপজেলাগুলো থেকে  এগিয়ে ছিল ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা পাট অফিস।
উপজেলা উপ- সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ ফারুক হোসেন জানান, পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতের নিম্ন জাতের পাট বীজ ক্রয়ে কৃষকদেরকে নিরুৎসাহিত করে দেশীয় উন্নত জাতের পাট বীজ উৎপাদন করে তাদের পাট চাষে স্বাবলম্বী হাওয়া এবং  দেশের সোনালী আঁশের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করাই পাট বীজ উৎপাদন প্রকল্পের মুখ্য উদ্দেশ্য।এর মধ্য দিয়ে একদিকে সরকারের পাট বীজ আমদানির পরিমাণ কমছে অন্যদিকে কৃষক লাভবান হচ্ছে। একই সাথে পাট বীজে দেশ স্বাবলম্বী হচ্ছে। চলতি অর্থবছরে ৫ থেকে ৭ টন পাট বীজ উৎপাদন হবে বলে আমি আশাবাদী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!