বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:২২ অপরাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
সিলেট ও সুনামগঞ্জের বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত মোবাইল নং ১৪তম মালয়েশিয়া গিফটস ফেয়ার এ বাংলাদেশ-এর অংশগ্রহণে উপচে পড়া ভিড় স্টলে  শ্রীনগরে সাংবাদিকের উপর আঃলীগ নেতার হামলার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন কালিগঞ্জে শেখ হাসিনার আদর্শের সৈনিক হিসেবে দেশের তরে কাজ করবো মেহের আফরোজ চুমকি এমপি শ্রীপুরের প্রয়াত শিক্ষক কাজী ফয়জুর রহমানের স্মরণে শোকসভা ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান যুক্তরাজ্য ও তুরস্ক সফর যশোরে লোকসানে চামড়া বিক্রি করে ফিরে আসছেন ব্যবসায়ীরা পানিতে তলিয়ে আছে সুনামগঞ্জের অনেক এলাকা যশোরে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড শ্রীনগরে পূর্ব শত্রুতার জেরে সাংবাদিকের উপর নৃশংস হামলা থানায় অভিযোগ  সিরাজগঞ্জ তাড়াশে মাংস ভাগাভাগি নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ১০ মোটরসাইকেলের ধাক্কায় চালক ও বৃদ্ধা নিহত ঝিকরগাছায় মধ্যবিত্তদের মাঝে শাড়ি-লুঙ্গি বিতরণে ঈদ সুপার সপ কুরবানি কর মনের পশু টুংটাং শব্দে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন কর্মকারেরা  ঈদে সড়কে ঘরমুখী মানুষের চাপ  গাজীপুরে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ সলঙ্গায় অজ্ঞাত ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরহী  এক যুবক নিহত খাগড়াছড়িতে শতাধিক ঔষধি ও ফলজ সহ বৃক্ষরোপণ করেন পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) ঘূর্ণিঝড়ের রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে বাংলাদেশ গ্রাম থিয়েটার পক্ষ থেকে নগদ অর্থ প্রদান বিআরটিএ অফিসের শত দালালের মাঝে একজন পরিশ্রমি ভালো মানুষ মো: কামরুজ্জামান সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে মানববন্ধন কর্মসূচি উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু নড়াইলে মাছের ঘেরে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু ডুমুরিয়ায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  নড়াইলে সড়ক দূর্ঘটনায় যুবক নিহত সাতক্ষীরা-য় কৃষক দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত  শ্রীপুরের ভয়াবহ অগ্নিকাণ্ডে গরুসহ গোয়াল পুড়ে ছাই  দেশ বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন  সংসদ সদস্য এ্যাড. বিপ্লব হাসান ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত নড়াইলে দুস্থ ও অসহায় পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

পাওনা ৪৪ কোটি টাকা পরিশোধের দাবি শ্রমিকদের

উপজেলা / জেলা-প্রতিনিধি / ১৯ বার পড়া হয়েছে
সময় বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:২২ অপরাহ্ন

মিঠু মুরাদ,পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি:
শ্রমিকদের প্রায় ৪৪ কোটি টাকা মেরে দিয়ে তারা দামি গাড়ি কিনেছেন, আর শ্রমিকরা ভাত পাচ্ছে না। সর্দারদের কাছে টাকা চাইলে দিচ্ছে মামলার হুমকী। শ্রমিক দেখে কি আমাদের মূল্য নেই?, আমারা সর্দারের কাছে জিম্মি থাকতে চাই না। আমাদের পাওনা টাকা ফেরত দিন। সোমবার (১ মে) দুপুর পাটগ্রাম উপজেলার বুড়িমারী শ্রমিক কল্যাণ ফেডারেশনের ব্যানারে স্থলবন্দর সড়কে মানববন্ধন ও বিক্ষোভ করেন শ্রমিকরা।
এসময় আমিনুর ইসলাম এভাবে নিজের আক্ষেপ প্রকাশ করেন তিনি। তিনি আরো বলেন, বছরের পর বছর আমাদের উপর অন্যায় করে তারা বড় লোক হচ্ছে তবুও আমরা কিছু বলতে পারছি না। সন্তানদে ঈদে কোন ভালো কাপড় কিনে দিতে পারিনি এর চেয়ে বড় কষ্ট কি হতে পারে। আর ঈদের খাবারের কথা কি বলব, মানুষের ঘরে ঘরে সুস্বাদু খাবার। আর শ্রমিকদের ঘরে কোন খাবার খেতে পারে না।বিক্ষোভ মিছিলের পর মানববন্ধনে বক্তরা বলেন, দীর্ঘদিনের শ্রমিকের জমাকৃত পাওনা ৪৪ কোটি টাকা পরিশোধ, ন্যায্য মজুরি প্রদান, নির্বাচনের মাধ্যমে শ্রমিক নেতা নির্বাচন, বিভিন্ন সময়ে শ্রমিকদের নামে হয়রানিমূলক মামলা প্রত্যাহার করতে হবে। না হলে কঠোর আন্দোলনের ডাকা দেয়া হবে। তারা আরো বলেন, একটি চিহ্নিত শ্রমিক সংগঠন দীর্ঘদিন যাবত বুড়িমারী স্থলবন্দরে কর্মরত শ্রমিকদের অধিকার বঞ্চিত করে রেখেছে। নির্বাচন ছাড়াই বছরের পর বছর পুরনো কমিটি শ্রমিকদের সঞ্চয়কৃত অর্থ আত্নসাত করে যাচ্ছে। তাই অবিলম্বে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন ও সঞ্চয়ীকৃত টাকা ফেরতের দাবী জানান শ্রমিকরা। শ্রমিকরা জানান, বুড়িমারী স্থলবন্দরে ভারত -বাংলাদেশের ট্রাকের পণ্য লোড অনলোডে করতে কাজ করছেন ৪টি ঠিকাদারী প্রতিষ্ঠানের শ্রমিকরা।
ঠিকাদারী প্রতিষ্ঠান যতসামান্য মজুরী পরিশোধ করলেও চিকিৎসাসহ বিভিন্ন ভাতার তহবিলের নাম করে জমা রাখে ঠিকাদারী প্রতিষ্ঠান। ৪টি ঠিকাদারী প্রতিষ্ঠানের মধ্যে ৩টি ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের শ্রমিকদের পাওনা বকেয়া রাখেন। দীর্ঘ দিনের এ পাওনা আজ কাল বলে কালক্ষেপন করেন এ ৩ ঠিকাদারী প্রতিষ্ঠান। এ ছাড়াও শ্রমিকদের চিকিৎসা ভাতাসহ বিভিন্ন তহবিলে নেয়া শ্রমিকদের দীর্ঘ দিনের মজুরীর অংশের কোন হিসাব দেয়া হয়নি। এভাবে শ্রমিকদের পাওনা বকেয়া পড়ে প্রায় ৪৪ কোটি টাকা। গত ২০১০ সালে নির্ধারন করা দৈনিক দুইশত টাকা মজুরীতে ২০২৩ সালেও শ্রমিকদের কাজ করতে হচ্ছে। দ্রব্যমুল্যের ঊর্দ্ধগতিতে শ্রমিকদের মজুরী বাড়ানোর দাবি করলেও তা পুরন করছেন না ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো। শ্রমিকদের বকেয়া রাখা ঠাকাদারী প্রতিষ্ঠানগুলো হলো, ড্রোপ কমিউনিকেশন লিমিটেড, মেসার্স আবতাহি ট্রেড ইন্টারন্যাশনাল ও হোসনে আরা এন্টারপ্রাইজ জেভি। তারা দীর্ঘ দিন ধরে শ্রমিকদের মজুরী বকেয়া রাখে। তা পরিশোধের জন্য শ্রমিকরা দীর্ঘ দিন ধরে তাদের সাথে যোগাযোগ করে আসছে। এতদিন দেই দিচ্ছি দিব বলে জানালেও চলতি বছরের শুরুর দিকে এ তিন ঠিকাদারী প্রতিষ্ঠান বকেয়া নেই বলে জানালে ক্ষুব্ধ হয়ে পড়ে শ্রমিকরা। প্রথম দিকে শ্রমিকরা তাদের পাওনাদি পরিশোধসহ ৬টি দাবি বাস্তবায়নের আবেদন জানিয়ে বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনে আবেদন করেন।
তাতেও কোন সুফল না পেয়ে গত ৪ ফেব্রুয়ারি কাজ ফেলে বিক্ষোভ করেন শ্রমিকরা। এতে কার্যত অচল হয়ে পড়ে বুড়িমারী স্থলবন্দর। ওই দিন দুপুরে পাটগ্রাম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান তাহাজুল ইসলাম মিঠু শ্রমিকদের প্রতিবাদ সমাবেশ যোগ দেন। সন্ধ্যার মধ্যে আলোচনা করে বকেয়া পাওনা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা তাদের অবরোধ প্রত্যাহার করে নেন। কিন্তু সেই আশ্বাসের ৩ মাস অতিবাহিত হলেও কোন সুফল মেলেনি শ্রমিকদের। এ ছাড়াও একটি চিহ্নিত গ্রুপ শ্রমিকদের নাম করে টাকা হাতিয়ে নিয়ে সাধারন শ্রমিকদের অধিকার বঞ্চিত করে আসছে। তাই আন্তর্জাতিক মে দিবসে পুনরায় দাবি তুলে বুড়িমারী শ্রমিক কল্যাণ ফেডারেশনের ব্যানারে বুড়িমারী স্থলবন্দরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন শ্রমিকরা। অনতিবিলম্বে শ্রমিকদের পাওনা বুঝে দিয়ে পুরাতন কমিটি ভেঙ্গে প্রত্যক্ষ ভোটে কমিটি গঠন ও মজুরী বাড়ানোর দাবি জানান শ্রমিকরা। অন্যথায় কঠোর আন্দোলনের হুশিয়ারী দেয়া হয় । সমাবেশে বক্তব্য রাখেন, বুড়িমারী শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি সামছুল হুদা, সম্পাদক আনোয়ার হোসেন, সহ সভাপতি সাজ্জাদ হোসেন, সাংগঠনিক রেজোয়ান হোসেন, সাধারন শ্রমিক আমেনা বেগম, মনোয়ারা বেগম, হামিদুর রহমান ও আতোয়ার রহমান প্রমুখ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!