রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
মছদ্দর আলী প্রকৃত মুক্তিযোদ্ধা হলে ও নেই কোন তালিকায় নাম বগুড়ায় গুলিবিদ্ধ সোকেন মানবতার জীবন যাপন করছে দেখার কেউ নেই ভাঙা পা নিয়েই অটো ভ্যান চালাচ্ছেন রাশেদ শার্শায় নিখোঁজ স্কুল ছাত্রের মরদেহ উদ্ধার ইসলামপুরে শিবিরের সুধী ও জননশক্তি সমাবেশ অনুষ্ঠিত  একটি গাভীর তিনটি বাছুরের জন্ম কুরআনের আইন ছাড়া মানুষের শান্তি হবে না রৌমারীতে ওলামা-মাশায়েখ সমাবেশ অনুষ্ঠিত হবিগঞ্জের আধিপত্যকে কেন্দ্র করে দুইপক্ষের সংঘর্ষে বৃদ্ধ নিহত রাজগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত ডুমুরিয়ায় আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঘর নির্মাণের অভিযোগ যশোরে কুয়াদায় মহাসড়কে সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত হবিগঞ্জে হত্যা ও নাশকতার মামলায় ২জন পলাতক আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব-৯ বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫৩ তম মৃত্যুবার্ষিকী পালিত যশোরের রেজিস্ট্রি অফিস ও ভূমি অফিসের দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভ ঝিকরগাছায় ছাত্র-ছাত্রীদের মাঝে গাছের চারা বিতরণ ও গুনিজন সংবর্ধনা ফুলবাড়ীতে শহীদি মার্চ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত  রামনগর ইউনিয়ন ছাত্রদলের উদ্যোগে ১১ টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি  বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৫৩তম মৃত্যু বার্ষিকী আজ ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে রামগজ্ঞের বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ পাটগ্রামে হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিচার ও ফাঁসির দাবিতে মানববন্ধন রৌমারীতে সীমান্তে বিজিবি-বিএসএফের অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক যশোরের পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছে চাষিরা নড়াইলে কালিয়া উপজেলায় দুই পক্ষের সংঘর্ষে আহত ১২  সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” নড়াইলে সড়কও জনপদ বিভাগের আওতায় অবৈধ দখল উচ্ছেদ অভিযান শুরু যশোরে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ দেশের মানুষ স্বৈরাচারের হাত থেকে মুক্ত হয়েছে- এড. শহীদ মোহম্মদ ইকবাল হোসেন আজ সাতসকালে ছত্তিশগড়ে গভীর জঙ্গলে সি আর পি এফের গুলিতে খতম ৯ মাওবাদী দেশের আইনশৃঙ্খলার রক্ষায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি

পরিত্যক্ত ভবনে চলছে আদালতের বিচারকাজ

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৩০ বার পড়া হয়েছে
সময় রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

সুমন হাসান,কয়রা(খুলনা)প্রতিনিধি:

খুলনার কয়রা উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এবং সহকারী জজ আদালত ভবনটি গণপূর্ত বিভাগ থেকে পরিত্যক্ত ঘোষণা করা হয় ২০১৩ সালে। ঝুঁকি জেনেও ১০ বছর ধরে সেখানেই চলছে দুটি আদালতের কার্যক্রম। বিকল্প জায়গা না থাকায় এভাবে বিচারিক এবং দাপ্তরিক কার্যক্রম চালু রাখা হয়েছে বলে জানিয়েছেন আদালত সংশ্লিষ্টরা।

আদালতের পেশকার দেলোয়ার হোসেন জানান, সম্প্রতি আদালত ভবনের হাজতখানার ভাঙা জানালা দিয়ে একজন আসামি পালানের চেষ্টা করেন। ঘটনাটি নিরাপত্তারক্ষীদের নজরে আসায় তাকে আটকানো সম্ভব হয়। তিনি আরও বলেন, ‘প্রতি বছর মেরামত করা হলেও ছয় মাস না যেতেই একই অবস্থা হয়। দেয়াল ও পিলার থেকে খসে যাওয়া সিমেন্ট-বালুতে নথিপত্র নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। বর্ষা এলে ছাদ চুইয়ে পানি পড়ে। তখন গুরুত্বপূর্ণ কাগজপত্র নষ্ট হওয়ার শঙ্কায় থাকতে হয়।

জানা গেছে, ১৯৮৪ সালে ১ একর ৬১ শতাংশ জমির ওপর আদালত ভবন নির্মাণ করা হয়। ভবনটিতে মোট ১৫টি কক্ষ রয়েছে। এর পূর্ব পাশে সহকারী জজ আদালত এবং পশ্চিম পাশে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের কার্যক্রম চলে আসছে। দুটি আদালতে প্রতিদিন গড়ে ১০০ থেকে ১৫০টি মামলার হাজিরা ও শুনানির দিন ধার্য থাকে। ফলে সেখানে প্রতিদিন গড়ে ৭০০ থেকে ৮০০ মানুষের সমাগম ঘটে।

আদালতের জেনারেল রেজিস্ট্রেশন অফিসার (জিআরও) হুমায়ুন কবির জানান, সবচেয়ে নাজুক অবস্থায় রয়েছে আদালত ভবনের পুলিশ ব্যারাক ও হাজতখানাটি। সেখানে ঝুঁকি নিয়ে ১৫ জন পুলিশ সদস্যকে দায়িত্ব পালন করতে হচ্ছে। হাজতখানায় আসামি রেখে দুশ্চিন্তায় থাকতে হয় তাদের।

খুলনা গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী আবু জাফর সিদ্দিক বলেন, ‘ভবনটির স্থায়িত্ব ও বাহ্যিক অবস্থা বিবেচনা করে ২০১৩ সালে এটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। সে সময় ভবনটি ভেঙে সেখানে নতুন আদালত ভবন নির্মাণের জন্যও সুপারিশ পাঠানো হয়। দীর্ঘদিন পার হলেও ফিরতি কোনো চিঠি না পাওয়ায় বাস্তবায়ন সম্ভব হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!