শিরোনাম:
শিরোনাম:
পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত শ্রীনগরে ঈদ -ই মিলাদুন্নবী ( সাঃ) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল নড়াইল লোহাগড়া উপজেলায় ১০২ জনের নামে মামলা অজ্ঞাত ১৫০ যশোরের  ভারী বৃষ্টিতে বিলহরিণার মাঠে কয়েক হাজার বিঘার ধান পানির নিচে  বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান জিল্লুর রহমানের বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ ছোট্ট খোকা মাহিম রৌমারীতে নিখোঁজের ২৭ ঘন্টা পর মরদেহ উদ্ধার কেশবপুরে উপড়ে পড়েছে মধু কবির স্মৃতি বিজড়িত “কাঠ বাদাম” গাছটি রৌমারীতে গোসলে নেমে এক ভাই বেঁচে ফিরলেও অপরজন নিখোঁজ

নিরাপদ কৃষি গ্রাম গঠনে মতবিনিময় সভা অনুষ্ঠিত

বুলবুল হোসেন / ৪৯ বার পড়া হয়েছে
সময় শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন

বুলবুল হোসেন:

টাঙ্গাইল সদর উপজেলার দাইদ্যা ইউনিয়নের ফতেপুর গ্রামকে নিরাপদ কৃষি গ্রাম গঠনের লক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সবুজ পৃথিবীর উদ্যোগে উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় কমিটির অন্যতম সহ সভাপতি ও সবুজ পৃথিবীর উপদেষ্টা মহিদুল হক খান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ মোঃ আজিজুর রহমান, রান ডেভেলপমেন্ট ফতেপুর অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ নুর আলম সিদ্দিকী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সবুজ পৃথিবীর সাধারণ সম্পাদক সহিদ মাহমুদ। যমুনা ও ধলেশ্বরী নদী তীরবর্তী ফতেপুর গ্রামে মোট ২৫০ টি পরিবার বসবাস করেন।

 

প্রায় সব পরিবার কৃষি কাজের সাথে জরিত। উক্ত সভায় প্রায় ৭০ জন কৃষক অংশগ্রহন করেন। সবাই মিলে আলোচনা করা হয় কিভাবে ফতেপুর গ্রামকে একটি আদর্শ গ্রাম হিসেবে গড়ে তোলা যায়। এই গ্রাম হবে মাদকমুক্ত, বাল্যবিয়ে মুক্ত, কীটনাশক ও সকল ধরনের ক্ষতিকর কেমিকেল মুক্ত। সবাই নিরাপদ খাদ্য উৎপাদন করবে। সবার বাড়ীতে থাকবে ফুল ফল ও ওষুধী গাছ। বাড়ীর আঙ্গিনায় থাকবে নানা ধরনের শাক-সবজির চাষ। কেউ শাক সবজি বাজার থেকে কিনবে না। প্রতিটা কৃষকের ঘরে থাকবে নানা জাতের বীজ। বীজের জন্য কেউ বাজারে যাবে না। বীজ বিনিময় প্রথা চালু করা হবে, কারো কাছে যদি কোন বীজ না থাকে তাহলে যে অন্য কৃষকের বাড়ী থেকে বীজ নিয়ে আসবে। এই গ্রামে একটি বীজঘর থাকবে, এখানে কৃষকদের চাষের পর অতিরিক্ত বীজ থাকলে সেটা জমা করবে। আবার তার প্রয়োজনে নিবে। সবার বাড়ীতে থাকবে হাস-মুরগী, গরু- ছাগল। গৃহপালিত পশু-পাখি হবে পরিবারের সদস্যা। এই গ্রামের সবার সাথে সবার থাকবে সুন্দর সম্পর্ক।

 

এই গ্রামের নাম হবে আমাদের ফতেপুর। আলোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হয় এখন থেকে প্রতি সপ্তাহে একদিন বসা হবে। কাজের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। সব শেষে প্রধান অতিথি সবার জন্য শুভ কামনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!