বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
সিলেট ও সুনামগঞ্জের বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত মোবাইল নং ১৪তম মালয়েশিয়া গিফটস ফেয়ার এ বাংলাদেশ-এর অংশগ্রহণে উপচে পড়া ভিড় স্টলে  শ্রীনগরে সাংবাদিকের উপর আঃলীগ নেতার হামলার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন কালিগঞ্জে শেখ হাসিনার আদর্শের সৈনিক হিসেবে দেশের তরে কাজ করবো মেহের আফরোজ চুমকি এমপি শ্রীপুরের প্রয়াত শিক্ষক কাজী ফয়জুর রহমানের স্মরণে শোকসভা ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান যুক্তরাজ্য ও তুরস্ক সফর যশোরে লোকসানে চামড়া বিক্রি করে ফিরে আসছেন ব্যবসায়ীরা পানিতে তলিয়ে আছে সুনামগঞ্জের অনেক এলাকা যশোরে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড শ্রীনগরে পূর্ব শত্রুতার জেরে সাংবাদিকের উপর নৃশংস হামলা থানায় অভিযোগ  সিরাজগঞ্জ তাড়াশে মাংস ভাগাভাগি নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ১০ মোটরসাইকেলের ধাক্কায় চালক ও বৃদ্ধা নিহত ঝিকরগাছায় মধ্যবিত্তদের মাঝে শাড়ি-লুঙ্গি বিতরণে ঈদ সুপার সপ কুরবানি কর মনের পশু টুংটাং শব্দে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন কর্মকারেরা  ঈদে সড়কে ঘরমুখী মানুষের চাপ  গাজীপুরে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ সলঙ্গায় অজ্ঞাত ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরহী  এক যুবক নিহত খাগড়াছড়িতে শতাধিক ঔষধি ও ফলজ সহ বৃক্ষরোপণ করেন পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) ঘূর্ণিঝড়ের রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে বাংলাদেশ গ্রাম থিয়েটার পক্ষ থেকে নগদ অর্থ প্রদান বিআরটিএ অফিসের শত দালালের মাঝে একজন পরিশ্রমি ভালো মানুষ মো: কামরুজ্জামান সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে মানববন্ধন কর্মসূচি উপজেলা বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু নড়াইলে মাছের ঘেরে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু ডুমুরিয়ায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  নড়াইলে সড়ক দূর্ঘটনায় যুবক নিহত সাতক্ষীরা-য় কৃষক দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত  শ্রীপুরের ভয়াবহ অগ্নিকাণ্ডে গরুসহ গোয়াল পুড়ে ছাই  দেশ বাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন  সংসদ সদস্য এ্যাড. বিপ্লব হাসান ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত নড়াইলে দুস্থ ও অসহায় পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

জলবায়ুর পরিবর্তনে মনিরামপুরসহ সারাদেশে তীব্র তাপদাহ ও সাথে লোডশেডিং এ অতিষ্ঠ জনজীবন

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৩৬ বার পড়া হয়েছে
সময় বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন

জলবায়ুর পরিবর্তনে মনিরামপুরসহ সারাদেশে তীব্র তাপদাহ ও সাথে লোডশেডিং এ অতিষ্ঠ জনজীবন
মুহাঃ মোশাররফ হোসেন: ডেস্ক রিপোর্টঃ

বিশেষজ্ঞদের মতে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের কারনে সারাদেশে রাতে-দিনে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে সারাদেশের জনজীবন। এছাড়াও একটু শান্তির আশায় মানুষ যখন ঘরে ফিরে ফ্যানের শীতল বাতাস এর আশায় ছুটছে তখন বিদ্যুৎ নেই। সূর্যের খরতাপে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে সারাদেশের খেটে খাওয়া মানুষদের । এছাড়া তীব্র গরমে ধর্মপ্রাণ মুসলমানদের জন্য সিয়াম সাধনা কঠিন হয়ে পড়েছে। সূর্যের তাপ এতোটাই প্রখর যে, রাস্তার বিটুমিন পর্যন্ত গলে ফুলে ঊঠছে।
সারাদেশে বাজার/শহর এবং বিভিন্ন রাস্তায় এমন চিত্র দেখা যাচ্ছে। এদিকে প্রভন্ড গরমের কারনে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছে কর্মজীবী মানুষজন। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। জীবিকা নির্বাহের তাগিদে কৃষকরা গরম উপেক্ষা করেই সোনালী ফসল কাটায় ব্যাস্ত সময় পার করছেন। অনেকে রোজা রেখেই করছেন এসব কাজ। এদিকে রোদ ও তীব্র গরমের কারণে দুপুরের দিকে বাজারে এবং শহরের মানুষের উপস্থিতিও অনেকটা কম হলেও সন্ধ্যার পর জমজমাট ঈদের বাজার। কিন্তু দুঃখের বিষয় হলো বারবার লোডশেডিং হওয়ার ফলে ব্যাহত হচ্ছে ঈদের কেনাবেচা। পর্যাপ্ত পরিমাণ আলোর অভাবে কাপড়ের সঠিক রং এবং গুণগত মান দেখে কিনতে পারছেন না ক্রেতারা। তীব্র গরমের মধ্যে বেচাকেনা করতে হচ্ছে দোকানীদের। দোকানিরা এবং ক্রেতারা বারবার লোডশেডিং হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।
এর প্রভাব অনেকটা পড়েছে আমাদের যশোর জেলার মনিরামপুরে। খোজ নিয়ে জানা গেছে এবং যশোর পবিস-২ কর্তৃপক্ষ বলছে, বর্তমানে বিদ্যুৎ এর উৎপাদন ঘাটতি থাকায় চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন কম হচ্ছে। যশোর পবিস-২ এর বিদ্যুৎ চাহিদার তুলনায় ৩৪% বিদ্যুৎ সরবরাহ পাচ্ছে না। এছাড়া বর্তমানে দেশে জলবায়ুর পরিবর্তনে এবং বৃষ্টি না হওয়ায় তাপমাত্রা অত্যাধিক বৃদ্ধি পেয়েছে। রমজানের শুরুতে তাপমাত্রা ছিল ২৫-২৮ ডিগ্রী সেলসিয়াস, বর্তমানে তা বেড়ে প্রায় ৪১-৪২-৪৩ ও ৪৪ ডিগ্রী পর্যন্ত সেলসিয়াস এ দাড়িয়েছে। রমজানের শুরুতে যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর চাহিদার অনুযায়ী বিদ্যুতের প্রাপ্যতা/সরবরাহ ছিল। ফলে সে সময় লোডশেডিং হতোনা। বর্তমানে গরমের কারণে গ্রাহকদের বিদ্যুতের চাহিদা অনেক বেড়ে গেছে কিন্তু বিদ্যুতের প্রাপ্যতা/সরবরাহ বাড়েনি। সারা দেশে এভাবেই চাহিদা বেড়েছে এবং ঘাটতি রয়েছে। প্রচন্ড তাপদাহের সময় বিদ্যুতের চাহিদা ও প্রাপ্যতার মধ্যে সমন্বয় করতে হচ্ছে। যার কারণে সকল এলাকায় পর্যায়ক্রমে লোডশেডিং করার প্রয়োজন হচ্ছে। ফলে ব্যাপক পরিমাণে লোডশেডিং করার প্রয়োজন হচ্ছে। এমতাবস্থায় সকলকে ধৈর্য ধারণ এবং বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেন যশোর পল্লী বিদ্যুৎ সমিতি তথা সারাদেশের পল্লী বিদ্যুৎ সমিতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!