শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:০২ অপরাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
যশোরে লাঙ্গল গরু দিয়ে হাল চাষ এখন প্রায় বিলুপ্তির পথে  রাজগঞ্জে সংঘবদ্ধ ধর্ষনের ভিডিও ভাইরালের ঘটনায় আটক ৩ মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিদর্শন করেন এমপি ইয়াকুব আলী কালীগঞ্জে কোটা বিরোধী আন্দোলনকারীদের মিছিল কালীগঞ্জে যৌতুকের জন্য চুল কেটে দিল স্বামী সতীঘাটা এয়াজ বদল জমিতে অভিনব কায়দায় গাছ রোপন   শার্শায় রুদ্রপুর এলেকায় মারা হলো বিষধর রাসেল ভাইপার কেশবপুর পশুহাটের গাছ টেন্ডার ছাড়াই বিক্রি করলেন মেয়র রফিকুল ইসলাম! সুজন- সুশাসনের জন্য নাগরিক বগুড়া জেলা শাখার আয়োজনে বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ শহীদ ইমাম হুসাইন (আঃ) শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল যশোরে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান নড়াইলে ২৪ ঘন্টার ব্যবধানে আবার নারীর লাশ উদ্ধার   নড়াইলে বিনামূল্যে স্বাস্থ্যসেবা সহায়তা প্রদান    নড়াইলে পুকুরে ডুবে স্কুল ছাত্রীর মৃত্যু রৌমারীতে দাঁতভাঙা ইউনিয়ন মৎস্যজীবী লীগের আহ্বায়ক কমিটি গঠন আজ ১০ মুহাররম ১৪৪৬ হিজরি পবিত্র আশুরা সিরাজগঞ্জে পুলিশ ও কোটা আন্দোলনকারীদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ায় আহত ১৫ পুলিশ যৌক্তিক কোটা সংস্কারের দাবি বাস্তবায়নের দাবিতে যশোরে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ কুয়াদায়   সুদে কারবারিদের অত্যাচারে বৃদ্ধের  বিষপানে আত্মহত্যা যশোর জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ১০ বোতল ফেন্সিডিল নগদ অর্থ উদ্ধারসহ গ্রেফতার -১ সিরাজগঞ্জ তাড়াশে কাপড়ে মোড়ানো এক নবজাতকের মরদেহ উদ্ধার  ময়মনসিংহে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ  কেশবপুরে পৌরসভা পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক ব্র্যাকের সমন্বয় সভা অনুষ্ঠিত কেশবপুরে দলিত জনগোষ্ঠীর নেটওয়ার্ক বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত উপজেলা চেয়ারম্যানের-উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন ও সংবর্ধনা মুচলেকা দিয়েই মুক্তি মাটি খেকো মিনারুলের মশ্বিমনগর ইউনিয়নের মাদক সম্রাট যুবদলের নেতা রাতুলের হাতে জখম একাধিক আঃ লীগ নেতা নড়াইলে কিশোর গ্যাং ও কিশোর অপরাধ প্রতিরোধ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে যমুনার পানি ধীরগতিতে কমছে, বানভাসিরা খাদ্য সংকটে কুয়াদায় সরকারী বরাদ্দকৃত সার অভিনব কায়দায় বিক্রির অভিযোগ 

জলবায়ুর পরিবর্তনে মনিরামপুরসহ সারাদেশে তীব্র তাপদাহ ও সাথে লোডশেডিং এ অতিষ্ঠ জনজীবন

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৪৭ বার পড়া হয়েছে
সময় শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:০২ অপরাহ্ন

জলবায়ুর পরিবর্তনে মনিরামপুরসহ সারাদেশে তীব্র তাপদাহ ও সাথে লোডশেডিং এ অতিষ্ঠ জনজীবন
মুহাঃ মোশাররফ হোসেন: ডেস্ক রিপোর্টঃ

বিশেষজ্ঞদের মতে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের কারনে সারাদেশে রাতে-দিনে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে সারাদেশের জনজীবন। এছাড়াও একটু শান্তির আশায় মানুষ যখন ঘরে ফিরে ফ্যানের শীতল বাতাস এর আশায় ছুটছে তখন বিদ্যুৎ নেই। সূর্যের খরতাপে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে সারাদেশের খেটে খাওয়া মানুষদের । এছাড়া তীব্র গরমে ধর্মপ্রাণ মুসলমানদের জন্য সিয়াম সাধনা কঠিন হয়ে পড়েছে। সূর্যের তাপ এতোটাই প্রখর যে, রাস্তার বিটুমিন পর্যন্ত গলে ফুলে ঊঠছে।
সারাদেশে বাজার/শহর এবং বিভিন্ন রাস্তায় এমন চিত্র দেখা যাচ্ছে। এদিকে প্রভন্ড গরমের কারনে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছে কর্মজীবী মানুষজন। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। জীবিকা নির্বাহের তাগিদে কৃষকরা গরম উপেক্ষা করেই সোনালী ফসল কাটায় ব্যাস্ত সময় পার করছেন। অনেকে রোজা রেখেই করছেন এসব কাজ। এদিকে রোদ ও তীব্র গরমের কারণে দুপুরের দিকে বাজারে এবং শহরের মানুষের উপস্থিতিও অনেকটা কম হলেও সন্ধ্যার পর জমজমাট ঈদের বাজার। কিন্তু দুঃখের বিষয় হলো বারবার লোডশেডিং হওয়ার ফলে ব্যাহত হচ্ছে ঈদের কেনাবেচা। পর্যাপ্ত পরিমাণ আলোর অভাবে কাপড়ের সঠিক রং এবং গুণগত মান দেখে কিনতে পারছেন না ক্রেতারা। তীব্র গরমের মধ্যে বেচাকেনা করতে হচ্ছে দোকানীদের। দোকানিরা এবং ক্রেতারা বারবার লোডশেডিং হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।
এর প্রভাব অনেকটা পড়েছে আমাদের যশোর জেলার মনিরামপুরে। খোজ নিয়ে জানা গেছে এবং যশোর পবিস-২ কর্তৃপক্ষ বলছে, বর্তমানে বিদ্যুৎ এর উৎপাদন ঘাটতি থাকায় চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন কম হচ্ছে। যশোর পবিস-২ এর বিদ্যুৎ চাহিদার তুলনায় ৩৪% বিদ্যুৎ সরবরাহ পাচ্ছে না। এছাড়া বর্তমানে দেশে জলবায়ুর পরিবর্তনে এবং বৃষ্টি না হওয়ায় তাপমাত্রা অত্যাধিক বৃদ্ধি পেয়েছে। রমজানের শুরুতে তাপমাত্রা ছিল ২৫-২৮ ডিগ্রী সেলসিয়াস, বর্তমানে তা বেড়ে প্রায় ৪১-৪২-৪৩ ও ৪৪ ডিগ্রী পর্যন্ত সেলসিয়াস এ দাড়িয়েছে। রমজানের শুরুতে যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর চাহিদার অনুযায়ী বিদ্যুতের প্রাপ্যতা/সরবরাহ ছিল। ফলে সে সময় লোডশেডিং হতোনা। বর্তমানে গরমের কারণে গ্রাহকদের বিদ্যুতের চাহিদা অনেক বেড়ে গেছে কিন্তু বিদ্যুতের প্রাপ্যতা/সরবরাহ বাড়েনি। সারা দেশে এভাবেই চাহিদা বেড়েছে এবং ঘাটতি রয়েছে। প্রচন্ড তাপদাহের সময় বিদ্যুতের চাহিদা ও প্রাপ্যতার মধ্যে সমন্বয় করতে হচ্ছে। যার কারণে সকল এলাকায় পর্যায়ক্রমে লোডশেডিং করার প্রয়োজন হচ্ছে। ফলে ব্যাপক পরিমাণে লোডশেডিং করার প্রয়োজন হচ্ছে। এমতাবস্থায় সকলকে ধৈর্য ধারণ এবং বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেন যশোর পল্লী বিদ্যুৎ সমিতি তথা সারাদেশের পল্লী বিদ্যুৎ সমিতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!