শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিদর্শন করেন এমপি ইয়াকুব আলী কালীগঞ্জে কোটা বিরোধী আন্দোলনকারীদের মিছিল কালীগঞ্জে যৌতুকের জন্য চুল কেটে দিল স্বামী সতীঘাটা এয়াজ বদল জমিতে অভিনব কায়দায় গাছ রোপন   শার্শায় রুদ্রপুর এলেকায় মারা হলো বিষধর রাসেল ভাইপার কেশবপুর পশুহাটের গাছ টেন্ডার ছাড়াই বিক্রি করলেন মেয়র রফিকুল ইসলাম! সুজন- সুশাসনের জন্য নাগরিক বগুড়া জেলা শাখার আয়োজনে বৃক্ষরোপন ও চারাগাছ বিতরণ শহীদ ইমাম হুসাইন (আঃ) শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল যশোরে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান নড়াইলে ২৪ ঘন্টার ব্যবধানে আবার নারীর লাশ উদ্ধার   নড়াইলে বিনামূল্যে স্বাস্থ্যসেবা সহায়তা প্রদান    নড়াইলে পুকুরে ডুবে স্কুল ছাত্রীর মৃত্যু রৌমারীতে দাঁতভাঙা ইউনিয়ন মৎস্যজীবী লীগের আহ্বায়ক কমিটি গঠন আজ ১০ মুহাররম ১৪৪৬ হিজরি পবিত্র আশুরা সিরাজগঞ্জে পুলিশ ও কোটা আন্দোলনকারীদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ায় আহত ১৫ পুলিশ যৌক্তিক কোটা সংস্কারের দাবি বাস্তবায়নের দাবিতে যশোরে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ কুয়াদায়   সুদে কারবারিদের অত্যাচারে বৃদ্ধের  বিষপানে আত্মহত্যা যশোর জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ১০ বোতল ফেন্সিডিল নগদ অর্থ উদ্ধারসহ গ্রেফতার -১ সিরাজগঞ্জ তাড়াশে কাপড়ে মোড়ানো এক নবজাতকের মরদেহ উদ্ধার  ময়মনসিংহে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ  কেশবপুরে পৌরসভা পর্যায়ে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক ব্র্যাকের সমন্বয় সভা অনুষ্ঠিত কেশবপুরে দলিত জনগোষ্ঠীর নেটওয়ার্ক বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত উপজেলা চেয়ারম্যানের-উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন ও সংবর্ধনা মুচলেকা দিয়েই মুক্তি মাটি খেকো মিনারুলের মশ্বিমনগর ইউনিয়নের মাদক সম্রাট যুবদলের নেতা রাতুলের হাতে জখম একাধিক আঃ লীগ নেতা নড়াইলে কিশোর গ্যাং ও কিশোর অপরাধ প্রতিরোধ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে যমুনার পানি ধীরগতিতে কমছে, বানভাসিরা খাদ্য সংকটে কুয়াদায় সরকারী বরাদ্দকৃত সার অভিনব কায়দায় বিক্রির অভিযোগ  রায়গঞ্জে আসামি ধরতে গিয়ে পানিতে পড়ে পুলিশের এস.আই রেজাউল শাহ নিহত হয়েছে সিরাজগঞ্জ রায়গঞ্জে ৯৩০ পিস নেশাজাতীয় বুপ্রেনরফিন ইনজেকশনসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ১

কুড়িগ্রামে নানা আয়োজনে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৪৩ বার পড়া হয়েছে
সময় শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন

লিটন সরকার,রৌমারী(কুড়িগ্রাম)প্রতিনিধি: 

“সলিউশন টু প্লাস্টিক পলিউশন” জাতিসংঘ পরিবেশ কর্মসূচির ঘোষণা মোতাবেক ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে’ প্রতিপাদ্যে এবং ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এই শ্লোগানকে সামনে রেখে পালিত হচ্ছে এবারের বিশ্ব পরিবেশ দিবস । এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুড়িগ্রামে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হলো বিশ্ব পরিবেশ দিবস -২০২৩।

দিবসটি পালন উপলক্ষে সোমবার (৫ই জুন) সকাল ১০টায় কুড়িগ্রামে শুরু হয় নানা আয়োজন । বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করেন কুড়িগ্রাম জেলা প্রশাসন। এসময় বেলুনসহ ফেস্টুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।

দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক চত্বর থেকে প্লাস্টিক বর্জনের বিভিন্ন স্লোগান নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণ করা হয়।

প্রাকৃতিক পরিবেশের উপর বর্তমান চাপ কমিয়ে বিশ্বকে বসবাসের উপযোগী রাখতে সক্রিয় ভূমিকা পালনে মানুষকে উৎসাহিত করার লক্ষ্যে ১৯৭৪ সাল থেকে প্রতিবছর ৫ জুন ” বিশ্ব পরিবেশ দিবস” হিসেবে পালন করা হয়। এ বছর পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য “Solutions to Plsatic Pollution( প্লাস্টিক দূষণের সমাধান )” নির্ধারণ করা হয়েছে। এর মাধ্যমে পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক দূষণের বিরুদ্ধে গৃহীত কার্যক্রম গুলোকে ত্বরান্বিত করতে সকলের সক্রিয় অংশগ্রহণ ও পরিবেশ বান্ধব ” সার্কুলার ইকোনমি ” ব্যবস্থা ( production, consumption, reduce, reusing, repairing, refurbishing and recycling ) গড়ে তোলার উদ্যোগের উপর জোর দেওয়া হয়েছে। প্রাত্যাহিক জীবনে পচনরোধী প্লাস্টিকের ব্যবহার ক্রমেই বাড়ছে যা মাটি, পানি, জলবায়ু, বন্যপ্রাণী, মানব স্বাস্থ্য ও জীব বৈচিত্র্যের উপর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব ফেলেছে এবং পরিবেশ সুরক্ষায় একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সঙ্গত কারণেই বাংলাদেশ সরকার ” প্লাস্টিক দূষণের সমাধানে শামিল হই সকলে ” প্রতিপাদ্যে ” সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ” স্লোগানকে সামনে রেখে দিনটি উদযাপন করেছে।

জেলা প্রশাসনের সহযোগিতায় পরিবেশ অধিদপ্তরের আয়োজনে কুড়িগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উক্ত আলোচনা সভায় কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রেজাউল করিমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সাইদুল আরিফ। এতে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মিনহাজুল ইসলাম, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ নাসির উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রুহুল আমিন সহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর, কুড়িগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক রেজাউল করিম। আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন পরিবেশবাদী সংগঠন, এনজিও প্রতিনিধি, সনাক (সচেতন নাগরিক সমাজ) এর প্রতিনিধি, শিল্প কারখানার প্রতিনিধি, স্কাউটস এর সদস্যবৃন্দ, স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্লাস্টিক দূষণের বিষয়ে ভিডিও চিত্র প্রদর্শন ও আলোচনা সভায় উঠে আসে প্লাস্টিক বর্জ্য আমাদের পরিবেশের উপর কি কি ভয়ংকর ক্ষতির প্রভাব ফেলে এবং আমাদের মানব জীবনের উপর ও এর প্রতিকার কিভাবে সম্ভব সেসব বিষয়েও।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তর পানি, বায়ু, মাটি ও শব্দ দূষণ রোধ, প্রতিবেশ ও জীব বৈচিত্র্য সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় কাজ করছে। শুধু অধিদপ্তরের একার পক্ষে প্লাস্টিক বর্জ্য দূষণের সমাধান সম্ভব নয়। সচেতন নাগরিক হিসেবে নিজ নিজ অবস্থান থেকে প্লাস্টিক বর্জন করে বিকল্প হিসেবে চটের ব্যাগ, টিস্যু ব্যাগ ইত্যাদি ব্যবহারের মাধ্যমে আমরা বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর পরিবেশ উপহার দিতে পারবো।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সনদপত্র ও বই বিতরণ সহ ফলজ গাছের চারা বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!