শিরোনাম:
শিরোনাম:
ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত শ্রীনগরে ঈদ -ই মিলাদুন্নবী ( সাঃ) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল

উপজেলা পরিষদ  থেকে বিদায় নিলেও  রাজনীতি থেকে নয় জাহাঙ্গীর সিদ্দিক 

উপজেলা / জেলা-প্রতিনিধি / ২৮ বার পড়া হয়েছে
সময় শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

হুমায়ুন কবির, কালীগঞ্জ,ঝিনাইদহ :
কালীগঞ্জ উপজেলার আওয়ামী লীগের বর্ষীয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা তিনবারের উপজেলা চেয়ারম্যান  জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু আনুষ্ঠানিকভাবে  উপজেলা পরিষদ থেকে বিদায় নিলেন । তিনবার উপজেলা চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করলেও ৮ মে ২০২৪ এ অনুষ্ঠিত ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তিনি অংশগ্রহণ করেন নি। ওই নির্বাচনে উপজেলার চেয়ারম্যান পদে নির্বাচিত হন শিবলী নোমানী। ২৯ মে (বুধবার) বেলা ১২ টায়  উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত মাসিক সাধারণ সভায় কোন প্রকার আয়োজন ছাড়াই বিদায় নেন বর্ষীয়ান এই নেতা। এসময় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শিবলী নোমানী ছাড়াও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যানগণ। আরও  উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান, ইউপি চেয়ারম্যানবৃন্দ এবং উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। উপজেলা পরিষদ থেকে বিদায় নিলেও রাজনীতি থেকে এখনই বিদায় নিচ্ছেন না উপজেলা আওয়ামী লীগের প্রবীণ এই নেতা । অত্র উপজেলার স্বচ্ছ রাজনীতিবিদ  পিরোজপুর গ্রামের এই কৃতি সন্তান   সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে  জন্মগ্রহণ করেন ১৯৫০ সালে। মৃত আব্দুল গনি শাহ ও  মৃত রাবেয়া খাতুন দম্পতির সন্তান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু। ৫ ভাই ও ৩ বোনের মধ্যে তিনি ছিলেন চতুর্থ। ছোট থেকে চাষি গ্রেস্ত পরিবারে বেড়ে উঠলেও  বড় ভাইদের মত লেখাপড়া শেখার প্রতি তার ছিল অন্যরকম আগ্রহ। তিনি উচ্চমাধ্যমিক শেষ করে উচ্চশিক্ষা অর্জনের সুযোগ পান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। ভর্তি হন অর্থনীতি বিভাগে। বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই তিনি ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ছিলেন। পরবর্তীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন হল ছাত্রলীগ শাখার সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা অর্জন করে যোগ দেন জাতিসংঘের অন্যতম একটি সংগঠন “ইউনেস্কো’র” একটি প্রজেক্টে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডকে  মন থেকে মেনে নিতে না পারায়,খুনিদের বিচারের দাবিতে হলেও রাজনীতিতে আসার ভাবনা সব সময় তাড়িত করতো জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডুকে। বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রত্যাবর্তন করলে তিনি পুনরায় সক্রিয়ভাবে আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত হয়ে পড়েন। প্রথমদিকে ঢাকায় রাজনীতি করলেও পরবর্তীতে নিজ এলাকা বারোবাজারের নিরঞ্জন বাবু, আব্দুল জব্বার ও মালেক মাস্টারের অনুপ্রেরণায় স্থানীয়ভাবে রাজনীতি শুরু করেন। ১৯৮০ সাল থেকে দীর্ঘ একটা সময় পর্যন্ত আওয়ামী লীগের কালিগঞ্জ উপজেলা শাখার কখনো সভাপতি কখনোবা  সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে ১৯৮৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে ঝিনাইদহ -৪ আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন  পেয়ে ভোট যুদ্ধে অবতীর্ণ হন তিনি ।
এসময় তিনি জাতীয় পার্টির প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুস সাত্তার মিয়ার নিকট মাত্র ১৫০ ভোটে পরাজিত হন। ১৯৯০ সালে উপজেলা চেয়ারম্যান পদে জাতীয় পার্টির প্রতিদ্বন্দ্বী প্রার্থী মশিউর রহমানকে ৯ হাজার ভোটে পরাজিত করে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। পরবর্তীতে উপজেলা পরিষদ বিলুপ্তি ঘোষণার পর ১৯৯১ সালে আবারো বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত ঝিনাইদহ -৪  সংসদীয় আসনের প্রার্থী হয়ে নির্বাচন করেন। এসময় প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাতীয়তাবাদী দলের (বিএনপি) শহিদুজ্জামান বেল্টুর নিকট প্রায় ৬ হাজার ভোটে পরাজিত হন। ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নুরুল ইসলামকে প্রায় ৫ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে পুনরায় উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১৯ সালে আবারো বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। সত্তোর্ধ কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বর্ষীয়ান এই নেতা বৈবাহিক জীবনের নিঃসন্তান ছিলেন। ২০২৪ সালের ২১ জানুয়ারি তার স্ত্রী দুরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে মারা যান। জীবনের শেষ বেলায় এসে রাজনৈতিক কর্মকাণ্ড নিঃসঙ্গতাকে যেন গ্রাস করেছে । তার ধ্যান, জ্ঞান, চিন্তা-চেতনা সবকিছুতে মিশে গেছে রাজনীতি। দীর্ঘ ৫০ বছরের রাজনৈতিক জীবনে উপজেলার বিভিন্ন রাস্তাঘাট, ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক উন্নয়ন, অবকাঠামোগত উন্নয়নসহ প্রয়োজনে এলাকার সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন।
বিনিময়ে  পেয়েছেন মানুষের অকুন্ঠ ভালোবাসা। যে ভালোবাসায় তাকে রাজনীতির মাঠে অনাগত দিনগুলোর সহায়ক শক্তি হিসেবে কাজ করবে বলে তিনি মনে করেন।ঝিনাইদহ – ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার এর মর্মান্তিক মৃত্যুর ঘটনায় উপজেলা আওয়ামী লীগের রাজনীতিতে নতুন করে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। সাংসদের আনুষ্ঠানিক মৃত্যুর ঘোষণা আসার সাথে সাথেই দৌড়ঝাঁপ শুরু হবে কে হবেন পরবর্তী সংসদ সদস্য ।  সাবেক উপজেলা চেয়ারম্যান এবং বর্ষীয়ান রাজনীতিবিদ জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডুর সাথে রাজনীতির নানা দিক নিয়ে কথা হয় এই প্রতিবেদকের। এসময় সম্প্রতি আলোচিত ঝিনাইদহ – ৪  আসনের সাংসদ আনোয়ারুল আজিম আনারের হত্যাকান্ডের ঘটনাকে পৃথিবীর ইতিহাসের নৃশংসতম হত্যাকাণ্ড হিসেবে আখ্যায়িত করেন তিনি
। এ ধরনের হত্যাকাণ্ড রাজনীতিবিদদের জন্য অশনি সংকেত বলেও তিনি মনে করেন। এমপি আনার হত্যাকান্ডের সাথে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে তিনি বলেন,বর্তমানে কালিগঞ্জের মানুষের মনে শোকের আবহাওয়া বিরাজ করছে। আমার দীর্ঘদিনের রাজনৈতিক সহযোদ্ধা এবং ছোট ভাই ছিল সংসদ সদস্য আনার। তার অপরিবর্তে তার পরিবার থেকে কেউ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী না হলে তিনি অবশ্যই ঝিনাইদহ – ৪ আসনে সংসদ সদস্য পদের জন্য মনোনয়ন চাইবেন।
সংকটকালীন এই সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ গত দুই বারের ন্যায় তার উপর আস্থা রাখবেন বলেও তিনি বিশ্বাস করেন। একই সাথে তিনি আশাবাদ ব্যক্ত করেন,কালীগঞ্জে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে একসাথে কাজ করার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!