ভবদহ এলাকার জলাবদ্ধতায় ১০ লাখ লোক পানিবন্দী – রনজিৎ বাওয়ালী

লেখক: Rakib hossain
প্রকাশ: 3 weeks ago

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

যশোর দুঃখ হিসাবে পরিচিত ভবদহ জলাবদ্ধতা এলাকার জনগণ দ্রুত পানি নিষ্কাশনের দাবিতে অভয়নগর উপজেলার যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়ায় মানববন্ধনের আয়োজন করে।
আজ রবিবার (২৯ শে সেপ্টেম্বর) দুপুর দুইটা থেকে বিকাল চারটা পর্যন্ত এলাকার সহস্রাধিক নারী-পুরুষ ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা এ মানববন্ধনে অংশগ্রহণ করেন।

গাজী ইকবাল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহ্বায়ক রণজিৎ বাওয়ালী, পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতা শিবপদ বিশ্বাস,সাধন বিশ্বাস , কানু বিশ্বাস,অভয়নগর বিএনপির সাধারণ সম্পাদক ডাবলু কাজী, অভয়নগর উপজেলা জামাতের আমীর সরদার মো. শরীফ হোসেন, উপজেলা ইমাম পরিষদের সম্পাদক মাওলানা মাসুম বিল্লাহ, উপজেলা সাবেক ছাত্রদল নেতা হাবিবুর রহমান, মিজানুর রহমান, বশির উদ্দিন, মিতা বেগম, কলেজ শিক্ষার্থী মহিব্বুল্লাহিল মহিদ, অপিয়া অলিদ প্রমুখ।

অনুষ্ঠিত মানববন্ধনে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির আহ্বায়ক রণজিত বাওয়ালী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে উদ্দেশ্য করে বলেন, ‘আগামী কাল সোমবার থেকে আমডাঙ্গা খাল সংস্কার কাজ শুরু করতে হবে না হলে আগামীতে আরও কঠোর পদক্ষেপ গ্রহন করা হবে । তিনি আরো বলেন, ভবদহ এলাকায় এ বছর ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে ১০ লাখ লোক পানিবন্দী হয়ে পড়েছেন। এক লাখ লোক বাড়ি ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। তাদের দুঃখ দুর্দশার শেষ নেই। সরকার পানি সরানোর জন্য এ পর্যন্ত কোন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেনি।

বক্তারা বলেন, বৃষ্টির পানি ও যশোর শহর থেকে আসা পানিতে ভবদহের ব্যাপক এলাকার দুই শতাধিক গ্রামের বাড়িঘর, স্কুল, কলেজ, রাস্তা ঘাট, ধর্মীয় উপসানলয় এখন পানির তলে। তলিয়ে গেছে কয়েক হাজার মাছের ঘের। ভেসে গেছে ফসলি জমি। বিল গুলোতে প্রতিদিন বাড়ছে পানি। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এলাকায় দশ লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। দেখা দিয়েছে মানবিক বিপর্যয়।মানববন্ধন থেকে দ্রুত পানি সরানোর কার্যকর উদ্যোগ গ্রহণ না করা হলে আগামী ৬ই অক্টোবর রোববার ভবদহ দিবসে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের হুঁসিয়ারী দেওয়া হয়।

মানববন্ধনে থেকে ভবদহ সমস্যার স্থায়ী সমাধানে বিল কপালিয়ায় দ্রুত টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট বা জোয়ারাধার) চালু ও আম ডাঙা খাল সংস্কারের দাবি জানানো হয়।

এসময় অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়দেব চক্রবর্তী উপস্থিত হয়ে জলাবদ্ধতা থেকে দ্রুত মুক্তি পেতে করণীয় সব কিছু করার আশ্বাস দেন।

error: Content is protected !!