চবিতে’ বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত এবং মেরিন সায়েন্স অনুষদ উদ্বোধন 

লেখক: Champa Biswas
প্রকাশ: 1 year ago

মাসুম বিল্লাহ,চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে(চবি) বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে সরকারের শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি ও সভাপতি প্রফেসর ড.শিরিন আখতার, অধ্যক্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন তার বক্তব্য বলেছেন শিক্ষকেরা এখন শিক্ষকতা করে না,তারা চাকুরী করে।আর চাকুরী করে ত শ্রদ্ধা অর্জন হয় না। চাকুরী করে রাজনৈতিকদের শ্রদ্ধা অর্জন করা যায়।একজন শিক্ষককে হতে হবে ছাত্রদের আদর্শ। শিক্ষকদের কাজ হতে হবে ছাত্রদের শিক্ষিত করে তোলা। কিন্তু এখনকার শিক্ষকরা তা না করে রাজনীতিবিদদের দ্বারে দ্বারে ঘুরে।এটা বঙ্গবন্ধুর আদর্শ নয়।

বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত “বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ”শীর্ষক সেমিনারে  প্রধান অতিথির বক্তব্যে মাননীয় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেন সনদ অর্জনের জন্য পড়াশোনা না করে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলুন।

তিনি বলেন ভালো রেজাল্ট করা কিংবা ভালো ছাত্র হওয়া মানেই ভালো শিক্ষক নয়।ভালো ফলাফলের পাশাপাশি স্কিল ডেভেলপ করতে হবে।দিন দিন পরিবর্তন হচ্ছে বিশ্ব।আগে আমাদের সময় একটু ধীর গতিতে হতো। কিন্তু এখন দিন দিন পরিবর্তন হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করবে। নতুন জ্ঞানের জন্য গবেষণা করতে হবে। আর গবেষণা থেকে উদ্ভাবন, উদ্ভাবন থেকে ইনকিউবেশন, ইনকিউবেশন থেকে কমার্শিলাইজেশন পর্যন্ত নিয়ে যেতে হবে।

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ শীর্ষক সেমিনার শেষে চবির মেরিন সাইন্স অনুষদের শুভো উদ্ভোধন করেন। নতুন মেরিন সায়েন্স অনুষদ দেশের অন্যতম এবং আকর্ষনীয় অনুষদ।

error: Content is protected !!