১৯ বছরে জাবির আহম্মেদ জিহাদ নতুন প্রজন্মের অনুপ্রেরণা

লেখক: Champa Biswas
প্রকাশ: 1 week ago

নিউজ ডেক্স:

আজ ১০ অক্টোবর, সাহিত্য ও মানবতার প্রেমিক, এবং বিজ্ঞানে আগ্রহী তরুণ জাবির আহম্মেদ জিহাদের ১৯তম জন্মদিন। ২০০৫ সালের এই দিনে জামালপুর জেলার ইসলামপুর উপজেলার ঐতিহ্যবাহী বৌশেরগড় গ্রামে, যমুনা নদীর তীরে, তার জন্ম হয়। তার বাবা মোঃ উসমান গণী এবং মা বেগম জরিনা।

ছোটবেলা থেকেই জিহাদ সাহিত্য ও সুস্থ সাংস্কৃতিক চর্চার প্রতি গভীর আগ্রহী ছিলেন। স্কুলজীবন থেকেই তিনি বিভিন্ন সাহিত্যিক প্রোগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তাঁর লেখনীতে ছড়া, কবিতা, গল্প, ও সায়েন্স ফিকশনের সমৃদ্ধ উপস্থিতি রয়েছে। তাঁর লেখা দেশের বিভিন্ন পত্রিকা ও অনলাইন মাধ্যমে নিয়মিত প্রকাশিত হচ্ছে।

জাবির আহম্মেদ জিহাদের সবচেয়ে বড় অর্জনগুলোর একটি হলো স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত “অন্তরবৃত্তে স্বাধীনতা” কাব্যগ্রন্থে তাঁর কবিতার অন্তর্ভুক্তি। এছাড়াও, আগামী অমর একুশে বইমেলা ২০২৫-এ তাঁর আরও কয়েকটি লেখা বিভিন্ন প্রকাশনীর যৌথ কাব্যগ্রন্থে প্রকাশিত হবে।

তাঁর শৈশবের গ্রাম বৌশেরগড় এখন আর বাস্তবে নেই, যমুনা নদীর ভাঙনে ২০১০ সালে গ্রামটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। তবে তাঁর স্মৃতিতে গ্রামটি এখনও জীবন্ত।

সাহিত্য এবং বিজ্ঞানে জিহাদের আগ্রহ ও প্রতিভা তাকে ভবিষ্যতে একজন বিশিষ্ট লেখক এবং চিন্তাবিদ হিসেবে প্রতিষ্ঠিত করবে বলে আশা করা যায়।

error: Content is protected !!