শিরোনাম:
শিরোনাম:
মাগুরা রিপোর্টার্স ইউনিটির-শ্রীপুর উপজেলা শাখায় কমিটি গঠন শান্তিগঞ্জ প্রেসক্লাবে সংবর্ধিত সভা অনুষ্ঠিত পাইকগাছা প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইলে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের মানব বন্ধন অনুষ্ঠিত ঝিনাইদহে বিএনপি’র সমাবেশ সফল করার লক্ষ্যে প্রস্তুতি সভা জেলা সমাবেশ সফল করতে কালীগঞ্জে বিএনপির প্রস্তুতি সমাবেশ  মাসিক আল মুনাদীর সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইল পৌরসভার ১ নং ওয়ার্ড সেচ্ছাসেবক লীগের সভাপতি গ্রেফতার কালীগঞ্জে দূর্গা পূজা উপলক্ষে বিএনপির শাড়ী বিতরন প্রবল ভারী বৃষ্টিপাতের কারণে জলমগ্ন পশ্চিম মেদিনীপুর, উদ্ধারে জেলা পুলিশ স্মৃতির কাপ্তাই মিলনমেলা অনুষ্ঠিত যশোরের ঢাকুরিয়া সমাজকল্যাণ সংস্থার পক্ষ থেকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের নলডাঙ্গায় বিএনপি’র সাম্প্রদায়িক সম্প্রতি সমাবেশ রাজশাহীতে অনুষ্ঠিত হল জামায়াতের সদস্য সম্মেলন  অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী আদালতে জবানবন্দি  যশোরের মুক্তেশ্বরী নদীতে মাছ শিকারের মহোৎসব নড়াইলে দু পক্ষের সংঘর্ষে বিএনপি অফিস ভাংচুর দুইজন  আহত অভয়নগরে গভীর রাতে বসতবাড়িতে সন্ত্রাসী হামলা নিহত ১ আহত ২ রাতের মহিলাদের সুরক্ষা দিতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের পক্ষ থেকে চালু হল প্রিন্ক প্রেট্রোল পটুয়াখালীর মহিপুর প্রেসক্লাব দখলের অভিযোগ থানা বিএনপির বিরুদ্ধে শ্রীপুরের সাচিলাপুর আবাসনে প্রায় হাজার মানুষের জনদুর্ভোগে ক্রমেই ভয়াবহ দেখার কেউ নেই  জাককানইবি সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত নড়াইলে আ.লীগের অঙ্গসংগঠন ও সাংবাদিকসহ ৭২ জনের নামে মামলা কুষ্টিয়া পদ্মা নদীর ভাঙনে বিলীন হচ্ছে  বিদ্যুতের জাতীয় গ্রিডের টাওয়ার রৌমারীতে রাস্তার কাজ বন্ধ দুর্ভোগে এলাকাবাসি আওয়ামী লীগ নেতা তুষার কান্তি ৭ দিনের রিমান্ডে ইদে মিলাদুন্নাবী (স) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও রেলি অনুষ্ঠিত  দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় বড় ভূমিকা রয়েছে ওলী আউলিয়াদের, কলকাতার খিদিরপুর খানকা শরীফের ছোট পীর সাহেব সতীঘাটা কামালপুর চাষের মাঠে আমন ধানে বাম্পার ফলনের সম্ভাবনা  ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন 

রৌমারীতে তিন কন্যা সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন

লিটন দাস রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধি: / ৫৭ বার পড়া হয়েছে
সময় রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

লিটন সরকার রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:

কুড়িগ্রামের রৌমারীর চর নতুনবন্দর স্থলবন্দরে পাথর ভাঙ্গা কাজ করে সন্ধ্যায় ঘরে ফেরেন মমতাজ বেগম (৪৮)। এমন হাঁড়ভাঙ্গা খাটুনির পর দিন শেষে হাতে পান মাত্র ৩’শ টাকা। তা দিয়েই দিন চলে যায় তাদের।
তিন কন্যা সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন।
ঘরে বিবাহ উপযুক্ত তিন তিনটি কন্যা সন্তান। অর্থের অভাবে তাদের বেশি দুর লেখাপড়া করাতে পারেননি। এখন বিবাহের বয়স পেড়িয়ে গেলেও সন্তানদের বিবাহ দিতে না পেরে চরম দুঃশ্চিন্তায় পড়েছেন তিনি। কথাগুলো বলতে বলতে কান্নায় ভেঙ্গে পড়েন রৌমারী উপজেলার রৌমারী সদর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের ব্যাপারীপাড়া গ্রামের মমতাজ বেগম। বিয়ে হয়েছিল ঢাকা জেলায়। প্রায় ২০ বছর আগে মারা গেছেন স্বামী আবু তালেব মিয়া। স্বামীর বাড়িতে ঠাঁই না হওয়ায় বাবার বাড়িতে চলে আসেন মমতাজ বেগম। বাপ-ভাইদের সহায়তায় কোন মতে একটি দো-চালা ঘরে সন্তানদের নিয়ে বেঁচে থাকার স্বপ্ন দেখতে থাকেন তিনি। বর্তমানে সংসারের অভাব অনটন লেগেই আছে। এত সব দুঃখ দুর্দশায় পাশে দাড়ায়নি স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি কোন সংস্থা। ভারতের পাথর আমদানী বন্ধ থাকায় সাড়ে ৬ মাস থেকে চর নতুনবন্দর স্থলবন্দরে কাজ করতে পারেনি মমতাজ। ফলে খেয়ে না খেয়ে ধারদেনা করে কোনমতে চলছে চার সদস্যের একটি সংসার। বড় মেয়ে আকতারা খাতুন। বয়স তার (২১), মেজো মেয়ে রোকছানা খাতুন তার বয়স চলছে (১৮) বছর ও ছোট মেয়ে জাহানারা খাতুন, তার বয়স (১৫) বছর। শিক্ষা অর্জনে সুযোগ করে দেয়নি সচেতন মহল ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। অভাব হলেও লাজ-লজ্জায় পাশের কোন বাড়িতে যেতে পারে না একমুঠো খাবারের জন্য। সমাজের বিত্তশালী কোন ব্যক্তি মানবতায় এগিয়ে আসেনি। শুধু মানুষের মুখের দিকে তাকিয়ে থেকে চলে যায় তাদের দিন। সরকারি সহায়তা হিসেবে ভিজিডি, কর্মসৃজন কর্মসূচী (মঙ্গা) ও কম্বলসহ কোন তালিকায় নাম উঠেনি মমতাজের। বাবার সম্পত্তি থেকে প্রায় ১২ শতক জমির অংশ পান তিনি। সেই জমিতে ছোট একটি টিনশেড ঘর তৈরি করে থাকার ব্যবস্থা করেছেন। সেটাও ভেঙ্গে জড়াজিন্ন অবস্থা। তিনকন্যা সন্তানের মা মমতাজ বেগম কান্না জিড়িত কন্ঠে জানান, জমি আছে ঘর নেই প্রকল্পের একটি ঘরের জন্য সাবেক সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত আবেদন দিয়েছি। কিন্ত আমাকে একটি ঘরের নাম দেওয়া হয়নি। একটি কম্বলের জন্য রৌমারী সদর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক এর কাছে পরপর দুইদিন গেলেও আমাকে ফিরিয়ে দেন। স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম জানান, ওই অসহায় মমতাজ বিষয়ে আমি কিছু জানি না। কম্বল না পাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি আরো বলেন, যে কয়টি কম্বল পেয়েছি তা বিতরণ করা হয়েছে।রৌমারী সদর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বলেন, আপাতত কোন বরাদ্দ না থাকায় কিছু দেওয়া সম্ভব হচ্ছে না। উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বিষয়টি দেখবেন বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!