ভারত থেকে লেবাননের জন্য মানবিক সাহায্য পাঠালেন মোদী সরকার

লেখক: ভারত বাংলা প্রতিনিধি
প্রকাশ: 3 days ago

ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম:

গতকাল গভীর রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেবাননের সাধারণ মানুষের জন্য ৩৩,টন ঔষধ ও ১১,টন ঔষধ সামগ্রী এবং খাদ্যদ্রব্য পাঠিয়ে দিয়েছে। এই খবর জানিয়েছে ভারতের বিদেশ সচিব রণবীর জয়সোয়াল। তিনি বলেন যে ইজরায়েল এর সেনাবাহিনী বিভিন্ন যায়গায় হানা দিয়ে সাধারণ মানুষের উপর বোমা বর্ষণ করছে। হিজবুল্লা ও লেবাননের স্বাধীনতাকামী মানুষের লড়াইয়ে ভারতের প্রায় একহাজার শান্তিরক্ষী বাহিনী সেখানে মোতায়ন করা হয়েছে।

কিন্তু ইজরায়েল এর হানাদার বাহিনীর সদস্যরা সেখা প্রবেশ করে তাদের মিশনের সদস্যদের উপর গোলাগুলি শুরু করে দিয়েছে। তাতে দুই জন শান্তিরক্ষী বাহিনীর সদস্য আহত হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এই বিষয়ে কড়া নিন্দা জানিয়েছেন। হিজবুল্লাহর সাথে ইজরায়েলের সেনাবাহিনী পাল্টাপাল্টি হামলায় কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে নারী ও শিশু রয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে সবসময় লেবাননের স্বাধীনতাকামী মানুষের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে এসেছে।

তবে ইজরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে রাজি হননি বর্তমান নরেন্দ্র মোদী সরকার। কিন্তু মানবিক সাহায্য দিয়ে লেবাননের স্বাধীনতাকামী মানুষের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদী সরকার। যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় সাধারণ মানুষের উপর জুলুম ও হামলা চালিয়ে যাচ্ছে ইজরায়েলের সেনাবাহিনী। পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে হামাস ও হেজবুলাহ সহ হুতি এবং ইরাকের স্বাধীনতাকামী মুক্তিযোদ্ধারা। গতকাল কয়েক বছর ধরে প্রায় গাজা উপত্যকায় এক লাখ এর মতো সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।আহত হয়েছে কয়েক হাজার মানুষ। বহু বাড়ি ঘর ভেঙেছে ও গুড়িয়ে দেয়া হয়েছে। হাসান নাসিরুল্লা ইসমাইল হানিয়া ও দুই আগে হামাস নেতা ইহায়িয়া র মতো প্রথম সারির নেতা ইজরায়েলের সেনাবাহিনী র সদস্যদের হাতে শহীদ হয়েছেন।

এখনো পর্যন্ত লড়াই চালিয়ে যাচ্ছে হিজবুল্লা ও হামাস সহ অন্যান্য ইজরায়েল বিরোধী শক্তি। এই যুদ্ধবিধ্বস্ত এলাকায় ত্রাণ বিতরণ করতে এগিয়ে এসেছেন তুরস্ক ও সৌদি আরব এবং গতকাল ভারতের পক্ষ ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়া হয়েছে।

error: Content is protected !!