ভারত ও চীনের মধ্যে শান্তি আলোচনায় লাখাদ থেকে সরিয়ে নেয়া হয়েছে বহু ২ দেশের সেনা 

লেখক: Champa Biswas
প্রকাশ: 3 hours ago

কলকাতা থেকে নিউজ দাতা মনোয়ার ইমামঃ 

আগামীকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার উদ্দেশ্য পাড়ি দিতে চলেছে। সেখানে আন্তর্জাতিক ব্রিকস এর সম্মেলন শুরু হতে চলেছে। ঠিক তার আগেই ভারত ও চীনের মধ্যে আন্তর্জাতিক সীমান্ত এলাকায় সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে আলোচনা করা হয়েছে।

সেখানে উত্তেজনা পূর্বক এলাকা থেকে দুই দেশের সেনাবাহিনী কে সরিয়ে নেওয়ার জন্য সহমত হয়েছে দুই দেশ। কারণ ২০২০, থেকে ভারত ও চীনের সীমান্ত এলাকায় দুই দেশের সেনাবাহিনীর সদস্যদের মধ্যে মাঝে মাঝে ঝামেলা হয়।

এমনকি দুই দেশের সেনাবাহিনীর সদস্যদের মধ্যে মারপিট কারণে বহু সেনা নিহত এবং আহত হয়েছে। ভারত এর আন্তর্জাতিক সীমান্ত লাখাদ ও লে সড়ক এবং সীয়াচিন বারবার এলাকায় উত্তেজনা বিরাজ করে। এখান থেকে দুই দেশের সেনাবাহিনী র সদস্যদের মধ্যে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে দুই দেশের বিদেশ মন্ত্রকের মধ্যে শান্তি আলোচনায় হয়েছে।

তার পরিপ্রেক্ষিতে সীমান্ত এলাকা থেকে দুই দেশের সেনাবাহিনী সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন দুই দেশের বিদেশ মন্ত্রক। আজ ভারতের বিদেশ সচিব শ্রী বিক্রম মিশ্র জানান যে ভারত ইতিমধ্যেই সীয়াচিন বারবার এলাকা থেকে তাদের সেনাবাহিনী সদস্যদের সরিয়ে নিতে শুরু করেছে।সেই সঙ্গে চীন তাদের সেনাবাহিনী সরিয়ে নিয়েছে।

আগামীকাল ব্রিকস এর সম্মেলন শুরু হতে যাচ্ছে সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সহ অন্যান্য দেশের রাস্ট্রের প্রধানরা উপস্থিত থাকবেন।

error: Content is protected !!