ভারতের ৫১ তম প্রধান বিচারপতি হিসেবে নির্বাচিত হতে চলছে বিচারপতি সজ্ঞীব খান্না

লেখক: ভারত বাংলা প্রতিনিধি
প্রকাশ: 4 days ago

মনোয়ার ইমাম, কলকাতা থেকে:

আগামী ১০ই নভেম্বর ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিতে চলেছে বিচারপতি শ্রী সজ্ঞীব খান্না।

তিনি বর্তমান ভারতের প্রধান বিচারপতি শ্রী ডি ওয়াই চন্দ্রচূড় যায়গায় আসছেন। ভারতের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি র নাম ইতিমধ্যেই ভারত সরকারের কলোরোজিয়াম ও আইন মন্ত্রণালয়ের কাছে পাঠাতে দেওয়া হয়েছে।

বিচারপতি শ্রী সজ্ঞীব খান্না বর্তমানে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে কাজ করছেন। তিনি ভারতের ৫১,তম বিচারপতি শ্রী নিয়োগ হবেন। বিচারপতি শ্রী সজ্ঞীব খান্না প্রায় ৫১, বছর ধরে আইনজীবী পেশায় যুক্ত ছিলেন।

এবং তিনি জীবনের প্রথম ১৯৮৩, সালে আইনজীবী পেশায় যুক্ত হন। এবং পরবর্তীতে তিনি ২২, বছরের মাথায় তিন হাজারী কোর্টের বিচারপতি হিসেবে নির্বাচিত হন।এর পর তিনি ২০০৫, সালে দিল্লি হাইকোর্টের বিচারপতি হিসেবে নির্বাচিত হন।তার পর ২০১৯, সালে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নির্বাচিত হন। ঠিক তার ৫, বছর মাথায় ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নির্বাচিত করেছেন বর্তমান প্রধান বিচারপতি শ্রী ডি ওয়াই চন্দ্রচূড়।তার প্রস্তাব পাস করার জন্য আইন মন্ত্রণালয়ের কাছে পাঠিয়ে দেওয়া হয়।

এবং কলোজিয়াম বোর্ড তার নাম সর্বসম্মতিক্রমে গৃহীত হলে আগামী ১০,ই নভেম্বর ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নেবেন। তাকে শপথ বাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুম্মু।এর আগে সুপ্রিম কোর্টের বিচারপতি শ্রী সজ্ঞীব খান্না জম্বু ও কাশ্মীরের উপর ৩৭০, ধারা বাতিলের উপর বৈধতা চ্যালেঞ্জ নিয়ে যে মামলা দায়ের হয়।তার বৈধতা দিয়েছিল।

সেই সঙ্গে ভারতের ইলেট্রোরাল বন্ড বাতিল করে নজির স্থাপন করেন। অবশেষে তিনি ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের ৫১,তম বিচারপতি হিসেবে নির্বাচিত হতে চলেছে। এবং আগামী ১০,ই নভেম্বর শপথ নেবেন।

এম, আই/ নিউজ বিডি জার্নালিষ্ট ২৪

error: Content is protected !!