ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নির্দেশ কোন সরকারি প্রতিষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে থাকবে না সিভিক ভলেন্টিয়ার

লেখক: ভারত বাংলা প্রতিনিধি
প্রকাশ: 3 days ago

কলকাতা থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম:

আজ ভারতের সর্বোচ্চ আদালতের তিন বিচারপতি র ডিভিশন বেঞ্চ এর পক্ষ থেকে ভারতের প্রধান বিচারপতি শ্রী ডি ওয়াই চন্দ্রচূড় কড়া নির্দেশ দেন যে এবার থেকে কোন সরকারি প্রতিষ্ঠানের নিরাপত্তা র দায়িত্ব থাকতে পারবে না পশ্চিম বাংলা সরকারের সিভিক ভলেন্টিয়ার। এদিন কলকাতার আর জি কর হাসপাতালে মহিলা ডাক্তার তিলোত্তমা র উপর যে নির্যাতন ও ধর্ষণ এবং খুনের ঘটনায় দোষীদের মধ্যে ধরা পড়া কলকাতার সিভিক ভলেন্টিয়ার সঞ্জয় রায়ের ধরা পড়া ও দোষী সাব্যস্ত করা হয়েছে। সেক্ষেত্রে ভারতের সর্বোচ্চ আদালতের কাছে প্রশ্ন উঠেছে যে কি করে এতবড় সরকারি হাসপাতালের দায়িত্ব থাকতে পারে একজন সিভিক ভলেন্টিয়ার।সেই সঙ্গে একজন সিভিক ভলেন্টিয়ার কি করে দিনের পর দিন ডিউটি তে না থাকায় সে অবাধে ঘুরে বেড়ায় হাসপাতাল চত্বরে। এবার থেকে পশ্চিম বাংলা সরকারের অধীনে যারা সিভিক ভলেন্টিয়ার এর কাজ করছে তারা কোন ভাবেই সরকারি হাসপাতালে, ইস্কুল কলেজ ও থানার নিরাপত্তা র দায়িত্ব থাকতে পারবে না।

সেই সঙ্গে সরকারের অধীনে যারা নিযুক্ত সিভিক ভলেন্টিয়ার তাদের গুনগত মান ও শিক্ষা গত মান যাচাই করতে হবে।আজ ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শ্রী ডি ওয়াই চন্দ্রচূড় নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এর কাছে আবেদন জানান যে আর জি কর হাসপাতালে র মহিলা ডাক্তার এর বাবা ও মা পক্ষ থেকে তাদের আইনজীবী ফিরোজ এদুলাজি এবং ফেরদৌস শামিম বলেন যে দিনের পর দিন পশ্চিম বাংলা সরকারের সিভিক ভলেন্টিয়ার এর দৌরাত্ম্য ও বার বাড়ন্ত কারণে এই এই অপরাধ বেড়ে চলেছে। এই সময় উপস্থিত ছিলেন ভারতের সুপ্রিম কোর্টের সেলিটর জেনারেল শ্রী তুষার মেহতা। সরকার পক্ষ ও বিরোধী পক্ষ সব কথা শুনে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট নির্দেশ দেন যে এবার থেকে কোন সরকারি প্রতিষ্ঠানের মধ্যে ডিউটি তে থাকতে পারবে না সিভিক ভলেন্টিয়ার।

সেই সঙ্গে প্রত্যেকটি সিভিক ভলেন্টিয়ার এর গুনগত মান ও শিক্ষা গত মান বিচার করে নিয়োগ দিতে হবে। তার কতটা বাস্তবায়ন করা হয়েছে তার ব্যাখ্যা সুপ্রিম কোর্ট কে জানাতে হবে।।

error: Content is protected !!