ভারতের জম্বু ও কাশ্মীরে আজ থেকে উঠে গেছে রাষ্ট্রপতি শাসন

লেখক: ভারত বাংলা প্রতিনিধি
প্রকাশ: 4 days ago

ভারত থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম:

দীর্ঘ ছয় বছর পর ভারতের জম্বু ও কাশ্মীর থেকে উঠে গেছে রাষ্ট্রপতি শাসন।এর আগে বিশেষ ক্ষমতা আইনে সেখানকার মানুষ সুযোগ সুবিধা পেতেন।

কিন্তু জম্বু ও কাশ্মীরের অস্থিরতা কারণে নিয়োগ করা হয় বিশেষ ক্ষমতা রাষ্ট্রপতি শাসন ব্যবস্থা। তার পর দীর্ঘ দশ বছর পর সেখানে ৯০, আসনের বিধান সভা নির্বাচন অনুষ্ঠিত হয়। এবং ফারুক আবদুল্লাহ ন্যাশনাল কনফারেন্স এবং ভারতের জাতীয় কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় আসে।

এর মধ্যে ন্যাশনাল কনফারেন্স পায় একা ৪২,টি আসন। এবং ভারতের জাতীয় কংগ্রেস পায় ৬,টি আসন এবং বিরোধী দল বিজেপি পায় ২৯,টি আসন এবং মুফতি মেহবুবা পায় চার টি আসন এবং অন্যান্য বাকি আসনগুলোতে জয়ী হয়েছেন।এর পর জম্বু ও কাশ্মীরের সরকার গঠন করতে ডাক পড়ে ন্যাশনাল কনফারেন্স এবং ভারতের জাতীয় কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট সরকারের। এবং ফারুক আবদুল্লাহ দল ওমর আবদুল্লা কে জম্বু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছেন।

এবং জম্বু ও কাশ্মীরের রাজ্যপাল শ্রী মনোজ সিনহা শপথ নেবেন। পরবর্তী কালে জম্বু ও কাশ্মীরের বিশেষ ক্ষমতা আইন ২০১৯,শে ৭৩, ধারা বলবৎ এবং ২৩৯এ২৩৯,বি এবং ৩৭০, নাম্বার ধারা বাতিল করে এখানে গনতান্ত্রিক সরকার গঠন করা হবে।

সাধারণ মানুষের অধিকার ফিরিয়ে আনতে স্বচ্ছ ভাবমূর্তির এবং সুশাসন প্রতিষ্ঠা করতে সবধরনের ব্যাবস্থা নেবার জন্য বদ্ধপরিকর জম্বু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ইতিমধ্যেই জম্বু ও কাশ্মীরের আরও চার নির্দল বিধায়ক যোগ সমর্থন জানিয়েছেন ওমর আবদুল্লা সরকারের। এরা হলেন প্যায়ারে লাল শর্মা ও সতীশ শর্মা চৌধুরী আক্রম ড রূপেশ। এরা জম্বু ও কাশ্মীরের ইন্দরওয়ারা ছম্বা ও রানিপাতাদ সুরান কোট থেকে নির্বাচিত হয়েছেন।

error: Content is protected !!