দুস্থ ও গরীব যৌনকর্মীদের মুখে হাঁসি ফোঁটাতে এগিয়ে এসেছেন দুর্বার মহিলা সমন্বয় কমিটি

লেখক: ভারত বাংলা প্রতিনিধি
প্রকাশ: 2 weeks ago

কলকাতা থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম:

আগামী কাল থেকে শুরু হচ্ছে মা দূর্গা র আগমন,মহা পঞ্চমী র ঠিক আগে পৃথিবীর সবচেয়ে বড় যৌন পল্লী কলকাতার সোনাগাজীতে দুস্থ ও গরীব এবং অসহায় নারী ও শিশুদের মুখে হাঁসি ফোঁটাতে তাদের কে দেয়া হয়েছে পূজার শাড়ি এবং জামা কাপড়। বাচ্চাদের জন্য দেওয়া হয়েছে প্যান্ট ও পাঞ্জাবি ও জামা কাপড়। এদিন প্রায় শতাধিক যৌন কর্মীদের মধ্যে বিতরণ করা হয়েছে কাপড় ও জামা প্যান্ট অন্যান্য পূজার সামগ্রী। পৃথিবীর সবচেয়ে থেকে বড় যৌন কর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটি। এদের সদস্য সংখ্যা কয়েক লাখ। এদের শাখা সংগঠন ছড়িয়ে আছে ভারতের দিল্লির হাই রোড এবং বম্বে ও পূনা ও উত্তর চব্বিশ প্রদেশ এবং মধ্যপ্রদেশ রাজস্থানে ও হরিয়ানা বিহার ও দক্ষিণ ভারতের বিভিন্ন যায়গায়।

পশ্চিম বাংলায় প্রায় আশি হাজার এর বেশি সদস্য রয়েছে দুর্বার মহিলা সমন্বয় কমিটির।তারা প্রতি বছর বছরের ন্যায় এবারও সোনাগাজীতে দূর্গা পূজার আয়োজন করেছেন। সেই সঙ্গে কলকাতার বৌবাজার ও কালীঘাট এবং মুন্সিগঞ্জ এবং খিদিরপুর ও টালিগঞ্জ সহ দার্জিলিং থেকে শুরু করে ডায়মন্ড হারবার মহাকুমা যৌন পল্লীতে পূজার আমেজ উপভোগ করবেন। প্রতিবছর দূর্গা পূজা উপলক্ষে যৌন কর্মীরা এবং তাদের পরিবারের সদস্যরা মেতে উঠেন এই কটা দিন।তারা বিভিন্ন যায়গায় নানা অনুষ্ঠানের আয়োজন করেন। দুর্বার মহিলা সমন্বয় কমিটির সম্পাদক শ্রীমতী বিশাখা লস্কর ও দুর্বার মহিলা সমন্বয় কমিটির সভাপতি মর্জিনা বিবি সহ অন্যান্য সদস্যদের নিয়ে উৎসব পরিচালনা করেন। তাদের পূজা দেখতে আসেন পশ্চিম বাংলা সরকারের মন্ত্রী শ্রীমতী শশী পাঁজা সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

দুর্বার মহিলা সমন্বয় কমিটির পক্ষ থেকে আগত অতিথিদের আপ্যায়ন করা হয়। পৃথিবীর সবচেয়ে বড় যৌন পল্লী কলকাতার সোনাগাজীতে বর্তমান যৌন কর্মী রয়েছে প্রায় কমবেশি ২৫, হাজারের কাছাকাছি। সেই সঙ্গে বৌবাজারে, রয়েছে প্রায় পাঁচ হাজার। এবং কালীঘাট যৌন পল্লীতে রয়েছে প্রায় তিন হাজার এবং মুন্সিগঞ্জ এ রয়েছে প্রায় আড়াই হাজার এবং টালিগঞ্জ এলাকায় রয়েছে প্রায় পাঁচ শতাধিক। এছাড়া ও পশ্চিম বাংলার বিভিন্ন যায়গায় প্রায় কয়েক হাজার যৌন কর্মীরা কাজ করছেন।

তাদের পরিবারের বাচ্ছাদের শিক্ষা ও অন্যান্য বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করে দুর্বার মহিলা সমন্বয় কমিটির সদস্যরা। সেই সঙ্গে যারা এই কাজ থেকে বিরত থাকতে চায় তাদের সামাজিক সহযোগিতা করে থাকে দুর্বার মহিলা সমন্বয় কমিটি।

error: Content is protected !!