রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম:
শিরোনাম:
মছদ্দর আলী প্রকৃত মুক্তিযোদ্ধা হলে ও নেই কোন তালিকায় নাম বগুড়ায় গুলিবিদ্ধ সোকেন মানবতার জীবন যাপন করছে দেখার কেউ নেই ভাঙা পা নিয়েই অটো ভ্যান চালাচ্ছেন রাশেদ শার্শায় নিখোঁজ স্কুল ছাত্রের মরদেহ উদ্ধার ইসলামপুরে শিবিরের সুধী ও জননশক্তি সমাবেশ অনুষ্ঠিত  একটি গাভীর তিনটি বাছুরের জন্ম কুরআনের আইন ছাড়া মানুষের শান্তি হবে না রৌমারীতে ওলামা-মাশায়েখ সমাবেশ অনুষ্ঠিত হবিগঞ্জের আধিপত্যকে কেন্দ্র করে দুইপক্ষের সংঘর্ষে বৃদ্ধ নিহত রাজগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত ডুমুরিয়ায় আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঘর নির্মাণের অভিযোগ যশোরে কুয়াদায় মহাসড়কে সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত হবিগঞ্জে হত্যা ও নাশকতার মামলায় ২জন পলাতক আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব-৯ বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫৩ তম মৃত্যুবার্ষিকী পালিত যশোরের রেজিস্ট্রি অফিস ও ভূমি অফিসের দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভ ঝিকরগাছায় ছাত্র-ছাত্রীদের মাঝে গাছের চারা বিতরণ ও গুনিজন সংবর্ধনা ফুলবাড়ীতে শহীদি মার্চ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত  রামনগর ইউনিয়ন ছাত্রদলের উদ্যোগে ১১ টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি  বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৫৩তম মৃত্যু বার্ষিকী আজ ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে রামগজ্ঞের বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ পাটগ্রামে হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিচার ও ফাঁসির দাবিতে মানববন্ধন রৌমারীতে সীমান্তে বিজিবি-বিএসএফের অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক যশোরের পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছে চাষিরা নড়াইলে কালিয়া উপজেলায় দুই পক্ষের সংঘর্ষে আহত ১২  সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” নড়াইলে সড়কও জনপদ বিভাগের আওতায় অবৈধ দখল উচ্ছেদ অভিযান শুরু যশোরে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ দেশের মানুষ স্বৈরাচারের হাত থেকে মুক্ত হয়েছে- এড. শহীদ মোহম্মদ ইকবাল হোসেন আজ সাতসকালে ছত্তিশগড়ে গভীর জঙ্গলে সি আর পি এফের গুলিতে খতম ৯ মাওবাদী দেশের আইনশৃঙ্খলার রক্ষায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি

ডুমুরিয়ায় অবৈধ ভাবে মাটি কাটার মহা উৎসব চলছে 

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৭৫ বার পড়া হয়েছে
সময় রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন
oplus_1024

এস কে বাপ্পি খুলনা ব্যুরো প্রধানঃ

খুলনার ডুমুরিয়া উপজেলার বিভিন্ন ফসলি জমি থেকে অবৈধভাবে জমির উপরিভাগ কেটে মাটি উত্তোলনের মহোৎসব শুরু হয়েছে। যে যার ইচ্ছামতো খনন ও ভিটা তৈরীতে কৃষি জমির উপরিভাগের মাটি কেটে বিক্রি ও ব্যবহার করছেন।

কৃষি অধিদপ্তর বলেছে ফসলি জমির উপরিভাগের ছয় থেকে সাত ইঞ্চির মধ্যেই সব ধরনের জৈব গুণাগুণ বিদ্যমান থাকে উপরিভাগের মাটি কেটে নেয়ার ফলে এসব জমির উৎপাদন ক্ষমতা আশঙ্কাজনক হারে হ্রাস পাবে।

অপরদিকে ২০১৬ সালের কৃষি জমি সুরক্ষা ও ব্যবহার আইনের ৪ এর ১ ধারায় বলা হয়েছে বাংলাদেশের যে সকল কৃষি জমি রয়েছে, তা এই আইনের মাধ্যমে সুরক্ষা করতে হবে এবং কোনোভাবেই তার ব্যবহারভিত্তিক শ্রেণী পরিবর্তন করা যাবে না।

সম্প্রতি উপজেলার বেশ কয়টি চক্র প্রশাসনের কোন রকমের অনুমতি ছাড়াই ফসলি জমি থেকে এস্কোভেটর মেশিন দিয়ে জমির শ্রেণী পরিবর্তন করে ধান সবজি ও মাছ চাষের পুকুর, বসতভিটা তৈরি ও জমির উপরিভাগের মাটি কেটে ট্রাক্টর দ্বারা বিভিন্নস্থানে বিক্রি করে আসছে। এস্কোভেটর দিয়ে মাটি উত্তোলনের ফলে পার্শ্ববর্তী ফসলি জমি বিলীন হয়ে যাওয়ার আশঙ্কায় দিন কাটাচ্ছেন কৃষকেরা।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন কৃষক জানান, যেভাবে জমি কেটে মাটি উত্তোলন করা হচ্ছে, এতে করে পার্শ্ববর্তী জমি ধসে ভবিষ্যতে গর্তে পরিণত হবে। ক্ষতিগ্রস্ত হবেন এসব মাটি উত্তোলনকৃত জমির প্বার্শবর্তী কৃষকরা। এই চিত্র উপজেলার প্রায় সবকটি এলাকায়।

সরেজমিনে দেখাযায়, উপজেলা টিপনা এলাকায় বেলেখালী সংযোগ ব্যক্তি মালিকানাধীন ও খাস কৃষি জমি থেকে দিনদুপুরে ও রাতের আঁধারে এস্কোভেটর দিয়ে জমি থেকে মাটি উত্তোলন করছেন।

মেসার্স মুরাদ এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকার মিনারুল ইসলাম। সরেজমিনে যেয়ে মিনারুল ইসলামের কাছে জানতে চাইলে কোন প্রকার অনুমতি আছে কিনা তিনি জানান, না বলে মাটি কাটছি, বাদ দেন ভাই। ৪ দিন আগে ডুমুরিয়া সহকারী কমিশনার ভূমি, সরেজমিনে এসে দেখে গিছে। আমি জমির মালিক মোঃ মুজিবার কাছ থেকে ৫০ হাজার টাকা মূল্যে মাটি ক্রয় করে এস্কোভেটর দিয়ে মাটি উত্তোলন করে ডাম্পার ট্রাকে রশিদ করে বিভিন্ন জায়গায় বিক্রি করছি।

সরেজমিনে গণমাধ্যম কর্মীদের সংবাদ প্রকাশ না করতে বাঁধা দেওয়ার চেষ্টা করেন স্থানীয় বাসিন্দা মাসুদ ও রেজাউল। মেসার্স মুরাদ এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী উপজেলা সদরের সাজিয়াড়া গ্রামের বাসিন্দা মিনারুল ইসলাম।

এ ঘটনার বিষয়ে উপজেলার সহকারী কমিশনার ভূমি মোঃ আরাফাত হোসেন এর নিকট জানতে চাইলে তিনি না স্বীকার করে এ বিষয়ে কোনো বক্তব্য দিতে চাইনি। পরবর্তীতে জানান অবৈধভাবে এস্কোভেটর দ্বারা কৃষি জমির মাটি উত্তোলন ও অবৈধ দখলকারীদের বিরুদ্ধে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!