শিরোনাম:
শিরোনাম:
ভবদহের স্থায়ী জলাবদ্ধতার সমাধানে টিআরএম চালুসহ নদী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন  সবাই মিলে যদি হই একজোট বাল্য বিবাহ হবে প্রতিরোধ কেশবপুরে এনসিটিএফ এর মনোসামাজিক সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জরুরি বিজ্ঞপ্তি ক্ষমতার পালাবদল হয়ে কি মানুষের ভাগ্যের উন্নতি হচ্ছে ? নড়াইলে চাঞ্চল্যকর আমেনা বেগম হত্যার আসামী আসিফ মোল্লা গ্রেফতার যশোরে নতুন সংগঠন “বৈষম্য বিরোধী সনাতন সমাজ”-এর আত্মপ্রকাশ আমাদের মূল লক্ষ্য জনগণের গণতন্ত্র এখনও ফিরে পাইনি খুলনায় গণমাধ্যমকর্মীদের সাথে ডি‌সির মতবিনিময় নানা ধর্মীয় আনুষ্ঠানিকতায় খাগড়াছড়িতে মধু পূর্ণিমা উদযাপন ভারতে মিলাদুন্নবী উপলক্ষে এক বিশাল জৌলুস মিছিল ভবদহ এলাকার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত শ্রীনগরে ঈদ -ই মিলাদুন্নবী ( সাঃ) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল নড়াইল লোহাগড়া উপজেলায় ১০২ জনের নামে মামলা অজ্ঞাত ১৫০ যশোরের  ভারী বৃষ্টিতে বিলহরিণার মাঠে কয়েক হাজার বিঘার ধান পানির নিচে  বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান জিল্লুর রহমানের বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ ছোট্ট খোকা মাহিম রৌমারীতে নিখোঁজের ২৭ ঘন্টা পর মরদেহ উদ্ধার কেশবপুরে উপড়ে পড়েছে মধু কবির স্মৃতি বিজড়িত “কাঠ বাদাম” গাছটি রৌমারীতে গোসলে নেমে এক ভাই বেঁচে ফিরলেও অপরজন নিখোঁজ পাঁচ চিকিৎসকে চলে পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সতীঘাটায় ভারী বৃষ্টিতে ঘরবাড়ি প্লাবিত আতংকে ভুক্তভোগী পরিবার  মাদ্রাসা নিয়ে কথা বলাই চরম অনিরাপত্তাই আনিস ও তার পরিবার সাংবাদিক সুমনের নামে মিথ্যা মামলা দেওয়ায় প্রতিবাদ সভা রৌমারীতে গণঅধিকার পরিষদের আনন্দ মিছিল Harmony rally held in Khagrachari BNP will work with people of all religions in hilly areas Wadud Bhuiyan কেন্দ্রীয় কমিটির ক্রীড়া সম্পাদক শওকত আলী দিদারের খুনিদের গ্রেফতারের দাবিতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল কচুয়ায় বিএনপির যৌথ সমাবেশ অনুষ্ঠিত মাহমুদুর রহমান সোহেল কর্তৃক জোরপূর্বক শরীকের জমিতে বিল্ডিং স্থাপনা মন্ডুমালায় অনুষ্ঠিত হল জামায়াতের কর্মী সম্মেলন

কালিহাতীতে সবুজ পৃথিবীর উদ্যোগে উপজেলা কমিটির বিশ্ব পরিবেশ দিবস পালিত

উপজেলা / জেলা-প্রতিনিধি / ৪৬ বার পড়া হয়েছে
সময় বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

মোঃ বুলবুল হোসেন,টাঙ্গাইল প্রতিনিধি:

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এবারের স্লোগান সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।এ বছরের প্রতিপাদ্য: প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে।

বিশ্ব পরিবেশ দিবস (বিপদি) হলো পরিবেশ রক্ষার জন্য সচেতনতা এবং পদক্ষেপকে উৎসাহিত করার লক্ষ্যে প্রতি বছর ৫ই জুন পালিত দিবস। এটি বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা দ্বারা সমর্থিত এবং পরিবেশকে সমর্থনকারী প্রাথমিক জাতিসংঘের প্রচার দিবসের প্রতিনিধিত্ব করে। ১৯৭৩ সালে দিবসটি প্রথম অনুষ্ঠিত হয়, এবং এরপর থেকে প্রতি বছর দিবসটি আলাদা-আলাদা শহরে, ভিন্ন-ভিন্ন প্রতিপাদ্য বিষয় নিয়ে পালিত হচ্ছে।তেমনি সবুজ পৃথিবী কালিহাতী উপজেলা কমিটি বিশ্ব পরিবেশ দিবস পালন করছে।পার্থিব জগতে বৃক্ষ মানুষের পরম বন্ধু । অথচ মানুষের নির্বিচার পদাঘাতে প্রকম্পিত এ নিখিল ব্রহ্মাণ্ড প্রতিনিয়ত বৃক্ষশূন্য হয়ে পড়ছে । অবাধে চলছে বৃক্ষ নিধন । যার দরুন মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনধারণের অন্যতম নিয়ামক অক্সিজেনের সরবরাহ ক্রমশ হ্রাস পাচ্ছে । অথচ জীবন – জীবিকার স্বার্থে মানবজীবনে বৃক্ষের প্রয়ােজনীয়তা অনস্বীকার্য ।

‘ পরিবেশ , আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখতে বৃক্ষের অবদান অপরিসীম । গাছপালা অধিক বৃষ্টিপাতে সাহায্য করে , নদীর ভাঙন থেকে মানুষ ও ভূভাগকে রক্ষা করে ,  দুর্যোগের হাত থেকে বাসগৃহকে রক্ষা করে । মূলত পৃথিবীকে মনুষ্যবাসের উপযােগী করে তােলার জন্য । পর্যাপ্ত বনায়ন মানেই অধিক বৃক্ষ রােপণ , যে বৃক্ষ পরিবেশের ভারসাম্য ।

কোনাে দেশের পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে দেশের মোট ভূভাগের ২৫ শতাংশ বনভূমি থাকা ।  তাই আমাদের সকলকে গণসচেতনতা সৃষ্টি করতে হবে , বৃক্ষ নিয়ে রােধে মানুষের হীন মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে । মানবজীবনে এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষের গুরুত্ব তুলে ধরতে হবে প্রতিটি মানুষের কাছে । জাতীয় গণমাধ্যমগুলাের পাশাপাশি স্কুল , কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এ মহতী উদ্যোগে অংশীদার হতে পারে এবং এর ফলাফল অত্যন্ত প্রত্যাশিত হবে বলেই ধারণা করা যায় । এর ফলশ্রুতিতে কালিহাতী উপজেলায় সবুজ পৃথিবীর উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। এতে উপস্থিত ছিলেন কালিহাতী উপজেলার সবুজ পৃথিবী সভাপতি মোঃ বুলবুল হোসেন। সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাদ্দাম, সিনিয়র সহ-সভাপতি মোঃ আশরাফুল ইসলাম, যুগ্ন-সম্পাদক মোঃ জাহাংগীর আলম,যুগ্ন সম্পাদক মোঃ আব্দুল জব্বার, অর্থ সম্পাদক মোঃ হুমায়ুন কবির, দপ্তর সম্পাদক তন্ময় কুমার পাল,মহিলা বিষয়ক সম্পাদক লিজা আক্তার মালা ও কার্যকরী সদস্য ডা. মোঃ উজ্জল সিকদার প্রমূখ। মোঃ আসাদুল ইসলাম রাজু,মোঃ ইব্রাহিম খলিল ,মোঃ মশিউর ইসলাম ,মিনহাজ উদ্দিন,মোঃ সুজন মিয়া,মোঃ জহিরুল ইসলাম,ডাঃ মোঃ হুমায়ুন কবির,মোঃ সাইফুল ইসলাম সামি,মোঃ সেলিম আহমেদ,মোঃ হাসান আহমেদ,মোঃ ইউসুফ আলী।

সবুজ পৃথিবী কালীহাতী উপজেলার সভাপতি মোঃ বুলবুল হোসেন আরো বলেন,আমরা সবাই জানি পরিবেশ ও মানুষের মধ্যে একটি নিবিড় যোগসূত্র রয়েছে। সভ্যতার বিবর্তনের সাথে সাথে মানুষ যেমন একটু একটু করে তার পরিবেশ গড়ে তুলেছে, তেমনি সভ্যতার চরম লগ্নে এসে সেই মানুষই আবার তার পরিবেশকে নানা উপায়ে ধ্বংস করে চলেছে। ফলস্বরূপ, মানবসভ্যতা আজ চরম হুমকির সম্মুখীন। পরিবেশ দূষণের জন্য একটি-দুটি নয়, অগণিত কারণ রয়েছে। তবে পরিবেশ দূষণের সবচেয়ে বড় কারণ হলো সচেতনতার অভাব। অন্যদিকে, পৃথিবীতে প্রতি মুহূর্তে জনসংখ্যা বাড়ছে, কিন্তু বাড়ছে না প্রকৃতি প্রদত্ত সম্পদ। সে কারণে সীমিত প্রাকৃতিক সম্পদের ওপর চাহিদার চাপ পড়ছে প্রচণ্ডভাবে । বাড়তি জনসংখ্যার চাহিদা পূরণের জন্য মানুষ নির্মম হাতে ধ্বংস করছে বনজ সম্পদ। এতে করে একদিকে ক্ষতিগ্রস্ত হচ্ছে উদ্ভিদজগৎ, অন্যদিকে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রাণিজগৎ। এ দ্বি-জগতের ক্ষতিসাধনের ফলে প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য এক সংকটজনক অবস্থায় এসে পৌঁছেছে।

সুতরাং নিঃসন্দেহে বলা যায় যে , বৃক্ষরােপণের মতাে একটি গুরুত্বপূর্ণ বিষয়ঃ অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় এনে জাতীয়ভাবে কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন এখন সময়ের দাবি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একাধিক নিউজ
এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!