আজ মহাসপ্তমী

লেখক: Rakib hossain
প্রকাশ: 1 week ago

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

ষষ্ঠীতে দেবীর বোধনের পর সপ্তমীতে মহাপুজো হয় দেবী দুর্গার।আজ (১০ ই অক্টোবর) বৃহস্পতিবার শারদীয় দুর্গাপূজার দ্বিতীয় দিন মহাসপ্তমী সকাল ৭টা ৫৩ মিনিট ২৭ সেকেন্ডের মধ্যে দেবীর মহাসপ্তমী পূজা শেষ করতে হবে। পূজা শেষে পুণ্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন।

সূর্য ওঠার আগেই, একটি কলাগাছ পবিত্র গঙ্গার জলে স্নান করিয়ে, তারপর এটিকে নববধূর (কলা বউ) মতো নতুন শাড়ি পরানো হয়। তারপর ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান, নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্ত্যাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা হয়।

শাস্ত্র অনুযায়ী, মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে দেবী দুর্গাকে পূজা হবে। অর্থাৎ ষোলটি উপাদান দিয়ে মহাসপ্তমীর দিনে দেবী দুর্গাকে পূজা করা হয়। এছাড়া দেবী দুর্গার চুক্ষদানের পর ভক্তরা আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন।দুর্গাপুজোর উৎসবে মহাসপ্তমী দিনটি খুবই তাৎপর্যপূর্ণ। বিভিন্ন বাড়ি ও বারোয়ারি পুজোয় এদিনের পুজোর জন্য বিশেষ আয়োজন করতে হয়।

দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এজন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয় হয়।আশ্বিন মাসে এই পুজো করা হয়। দশদিন ধরে পুজো হলেও প্রকৃত অর্থে পুজোর উৎসব হয় ষষ্ঠী থেকে দশমী। প্রতিটি দিনের নিজস্ব অর্থ এবং তাৎপর্য রয়েছে।

error: Content is protected !!